ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ফেসবুকে চোর লিখে স্ট্যাটাস, আইসিটি আইনে অভিযোগ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, মার্চ ২, ২০২২
ফেসবুকে চোর লিখে স্ট্যাটাস, আইসিটি আইনে অভিযোগ 

লালমনিরহাট: লালমনিরহাটের আদিতমারী উপজেলার পরিবার পরিকল্পনা পরিদর্শককে চোর লিখে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় তথ্য প্রযুক্তি (আইসিটি) আইনে থানায় অভিযোগ করা হয়েছে।

মঙ্গলবার (১ মার্চ) সন্ধ্যায় আদিতমারী থানায় অভিযোগটি করেন পরিবার পরিকল্পনার পরিদর্শক সামিউল ইসলাম সাধ্য।

 

অভিযুক্তরা হলেন- উপজেলার আদিতমারী ভেটেশ্বর গ্রামের মৃত আলী আকবরের ছেলে আব্দুল হান্নান সরকার(২৮) ও একই গ্রামের সহিদ মিয়ার ছেলে নাজির হোসেন(২৮)।  

জানা গেছে, উপজেলার ময়না চওড়া বক্করের হাট এলাকায় একটি অটোরিকশা চুরি হয়। অটোরিকশাটি উদ্ধার করতে মাঠে নামে আদিতমারী থানা পুলিশ। সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাতে অটোরিকশাটি উদ্ধার করেন আদিতমারী থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল হামিদ।  

এ ঘটনায় আব্দুল হান্নান সরকারসহ তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও দু’জনের নামে আদিতমারী থানায় চুরির মামলা করা হয়। আসামিদের ধারণা, পরিবার পরিকল্পনা পরিদর্শক সামিউল ইসলাম সাধ্য ও তার প্রতিবেশী শামীম মিলে পুলিশকে তথ্য দিয়ে চুরি হওয়া অটোরিকশাটি উদ্ধার করিয়েছেন।

এ ধারণা থেকে ক্ষিপ্ত হয়ে চুরির মামলায় অভিযুক্ত আব্দুল হান্নান সরকার নিজের (Hannan Hannah Sha) ফেসবুক আইডি থেকে সামিউল ইসলাম সাধ্য ও তার প্রতিবেশী শামীমকে ‘প্রফেশনাল চোর ও অন্ধকার জগতের বাদশা’ লিখে তাদের ছবিসহ একটি স্ট্যাটাস দেন। মুহূর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনে মন্তব্য শুরু হয়। এতে সামাজিকভাবে হেয় করা হয়েছে দাবি করে আব্দুল হান্নান সরকারের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে আদিতমারী থানায় একটি অভিযোগ করেন সামিউল ইসলাম সাধ্য।  

পরিবার পরিকল্পনা পরিদর্শক সামিউল ইসলাম সাধ্য বলেন, অটোরিকশা চুরির ঘটনায় পুলিশ চোরাই মালামাল উদ্ধার করে মামলা করেছে। সেই চুরির মামলার আসামি আব্দুল হান্নান সরকার আমাকে চোর বলে ফেসবুকে আমার ছবি দিয়ে স্ট্যাটাস দিয়েছেন। যাতে আমাকে সামাজিকভাবে হেয় করা হয়েছে। তাই বিচার চেয়ে থানায় অভিযোগ দিয়েছি।  

আদিতমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোক্তারুল ইসলাম বলেন, নিজে চোর হয়ে অন্যকে চোর বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দেওয়াও অপরাধ। অভিযোগ পেয়েছি, তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে চুরির মামলায় আব্দুল হান্নান সরকারকে গ্রেফতার করার চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, মার্চ ২, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।