ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রাজশাহী বার অ্যাসোসিয়েশনের ভোটগ্রহণ চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
রাজশাহী বার অ্যাসোসিয়েশনের ভোটগ্রহণ চলছে

রাজশাহী: রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশন নির্বাচনের ভোটগ্রহণ চলছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৫টা পর্যন্ত।



ভোটগ্রহণ চকাকালে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে, রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে হাইকোর্টের অনুমোদন দেওয়া সত্ত্বেও ৪০ বছরের বেশি বয়সী আইনজীবীদের ভোট দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। এ ব্যাপারে ভোটচলাকালে কোনো কথা বলতে রাজি হননি বার অ্যাসোসিয়েনের নির্বাচন কমিশনার।

এদিকে, বেলা সাড়ে ১১টার দিকে বার অ্যাসোসিয়েশনে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও বারের অন্যতম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন এবং রাজশাহী সদর আসনের (রাজশাহী-২) সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

বর্তমানে নির্বাচন ও ভোটগ্রহণকে কেন্দ্র করে জমজমাট হয়ে উঠেছে রাজশাহীর আদালত পাড়া। আজ ২৪ ফেব্রুয়ারির নির্বাচনে দুইটি প্যানেলের সদস্যরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই প্যানেল দুইটি হলো- আওয়ামী লীগ মনোনীত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত ইব্রাহিম-একরাম প্যানেল ও জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য মনোনীত আবুল কাসেম-পারভেজ জাহেদী প্যানেল।

রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে এ বছর আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্যানেল ইব্রাহিম-একরাম থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সভাপতি পদে ইব্রাহিম হোসেন, সহ-সভাপতি পদে অসিত কুমার স্যানাল, এ এন মোতাসিম বিল্লাহ ও মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক পদে একরামুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজী শওকত সালেহীন এলেন (সাধারণ), যুগ্ম সাধারণ সম্পাদক হেলাল আহমেদ (কল্যাণ), সম্পাদক হিসাব পদে আখতারুল আলম বাবু, সম্পাদক লাইব্রেরি পদে হাসিবুল ইসলাম কচি, সম্পাদক অডিট পদে রকিবুল হাসান রোকন, সম্পাদক প্রেস অ্যান্ড ইনফরমেশন পদে জালাল উদ্দীন (২), সম্পাদক ম্যাগাজিন অ্যান্ড কালচার পদে মমতাজ খানম। এছাড়া প্যানেলেট ৯ জন সদস্য আছেন নাজবুল ইসলাম, আহসান হাবীব রঞ্জু, মিজানুর রহমান বাদশা, জাকির হোসেন, সাহাবুর রহমান, সুমা খান, দেলায়ার হোসেন মোস্তফা, আব্দুর রহমান, মামুনুর রশিদ জন।

আর বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত আবুল কাসেম-পারভেজ জাহেদী প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সভাপতি পদে আবুল কাসেম, সহ-সভাপতি পদে এ কে এম মিজানুর রহমান, মাহবুবুল ইসলাম, আবু মোহাম্মদ সেলিম, সাধারণ সম্পাদক পদে পারভেজ তৌফিক জাহেদী, যুগ্ম সাধারণ সম্পাদক (১) সাধারণ পদে আতিকুর রহমান ইতি, যুগ্ম সাধারণ সম্পাদক (২) কল্যাণ তহবিল পদে নূর-এ-কামরুজ্জামান ইরান, হিসাব সম্পাদক পদে সেলিম রেজা মাসুম, লাইব্রেরি সম্পাদক পদে রিয়াজ উদ্দীন, সম্পাদক অডিট পদে আজিমুশ সান উজ্জ্বল, সম্পাদক প্রেস অ্যান্ড ইনফরমেশন পদে মোজাম্মেল হক (২), সম্পাদক ম্যাগাজিন অ্যান্ড কালচার পদে রজব আলী। এছাড়া জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের ৯ সদস্য হলেন- আফতাবুর রহমান, সাইদুর রহমান তালুকদার, আমজাদ হোসেন (৩), রাকিবুল ইসলাম রাকিব, হাসানুল বান্না সোহাগ, অলিউল ইসলাম, সেকেন্দার আলী, আব্দুল বারী ও নূসরাত মেহেজেবীন সুমি।

বার অ্যাসোসিয়েশন নির্বাচনে হাইকোর্টের অনুমোদন দেওয়া সত্ত্বেও ৪০ বছরের বেশি বয়সী আইনজীবীদের ভোট দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। রিটকারী অ্যাডভোকেট গোলাম মোস্তফা এই অভিযোগ তুলেছেন।

অ্যাডভোকেট গোলাম মোস্তফা জানান, হাইকোর্টের আদেশ হয়েছে, কিন্তু তারপরও আজকের নির্বাচনে তাকে ভোটাধিকার প্রয়োগ করতে দেওয়া হয়নি। রাজশাহী বারে রেজুলেশন রয়েছে কোনো সদস্যের বয়স ৪০ বছরের ঊর্ধ্বে হলে তিনি আর ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না। তবে, আইনজীবী হিসেবে প্রাকটিস চালিয়ে যেতে পারবেন। এর বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে রিট করেছিলেন। গত ২২ ফেব্রুয়ারি উচ্চ আদালত এই ব্যাপরে তার পক্ষে আদেশ দিয়েছেন। কিন্তু আদালতের আদেশের সেই কপি নির্বাচন কমিশনকে হাতে হাতে দেওয়া হলেও তারা তা গ্রহণ করেননি।

এ ব্যাপারে ভোটচলাকালে কোনো কথা বলতে রাজি হননি বার অ্যাসোসিয়েনের নির্বাচন কমিশনার।

রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশন নির্বাচন-২০২২ এর নির্বাচন কমিশনার অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম সেলিম বলেন, তারা উচ্চ আদালতের কোনো কপি পাননি। আর এই সিদ্ধান্তটি অনেক আগের। তাই এটির বিস্তারিত বারের সাবেক প্রেসিডেন্ট সেক্রেটারি বলতে পারবেন। ভোট চলাকালে আপাতত আর কিছু বলা সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।