ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আরেক মামলায় ‘শিশুবক্তা’ রফিকুল মাদানীর বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
আরেক মামলায় ‘শিশুবক্তা’ রফিকুল মাদানীর বিচার শুরু ফাইল ছবি

ঢাকা: মতিঝিল থানায় হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনে আরেক মামলায় শিশুবক্তা খ্যাত মাওলানা রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামস জগলুল হোসেন এই আদেশ দেন।

এদিন আদালতে রফিকুল মাদানীর পক্ষে অব্যাহতি চেয়ে আবেদন করা হয়। অপরদিকে রাষ্ট্রপক্ষে স্পেশাল পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম অব্যাহতির আবেদন নাকচ করে চার্জ গঠনের আর্জি জানান। শুনানি শেষে বিচারক চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। একই সঙ্গে এই মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৩০ মার্চ দিন ধার্য করেন আদালত।

সম্প্রতি মামলাটির তদন্ত কর্মকর্তা (আইও) ডিবি পরিদর্শক রেজাউল করিম ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে জমা দেন। চার্জশিটভুক্ত অপর আসামির নাম মাহমুদুল হাসান ওরফে মুর্তজা।

আদনান শান্ত নামের এক ব্যক্তি চলতি বছর ৭ এপ্রিল মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ ৫ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মতিঝিল থানায় এই মামলা করেন।
মামলার এজাহারে বলা হয়, ইউটিউব ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে মাওলানা রফিকুল ইসলাম মাদানী রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে বিভিন্ন ধরনের উস্কানিমূলক বক্তব্য ছড়াচ্ছেন। তার এসব বক্তব্য দেশের সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে এবং নিরাপত্তা হুমকির মুখে পড়ছে।

গত ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলামকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। এরপর তাকে কয়েক দফা রিমান্ডে পাঠিয়েছেন আদালত।   এই মামলায় বর্তমানে তিনি উচ্চ আদালত থেকে জামিনে রয়েছে। তবে তার বিরুদ্ধে অন্য আরও মামলা থাকায় এখনও মুক্তি পাননি।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
কেআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।