ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দুর্নীতি মানসিক রোগ, শারীরিক শাস্তিতে নিরাময় করা যায় না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
দুর্নীতি মানসিক রোগ, শারীরিক শাস্তিতে নিরাময় করা যায় না

ঢাকা: দুর্নীতি একটি মানসিক রোগ, শারীরিক শাস্তিতে এর নিরাময় করা যায় না। জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের ১০ বছর কারাদণ্ডের রায়ে এমন পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

গত বছরের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়েছে।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, দুর্নীতি একটি মানসিক রোগ। শারীরিক শাস্তিতে এর নিরাময় করা যায় না। এর জন্য সুবিধাপ্রাপ্ত, সুবিধাবাদী ও দুর্নীতিগ্রস্ত ব্যক্তি, গোষ্ঠীকে চিহ্নিত করতে হবে। পাশাপাশি তাদের তালিকা করে কমিশন, সরকারি-বেসরকারি অফিস-আদালতের প্রধানদের দিয়ে তাদের কঠোরভাবে সতর্ক করতে হবে। আমরা জানি যে, এটি একটি কঠিন ও ঝুঁকিপূর্ণ কাজ। কারণ একজন সৎ ব্যক্তি দুর্নীতিগ্রস্ত ব্যক্তির শিকার হতে পারেন। কিন্তু আমাদের সভ্য ও দুর্নীতিমুক্ত স্বাধীন জাতি হতে হবে।

দুর্নীতি দমন কমিশনের বিষয়ে আদালত বলেন, আমরা সতর্কতার সাথে লক্ষ্য করেছি যে, আপাতদৃষ্টিতে হাজার হাজার দুর্নীতিবাজ থাকার পরও দুদক তাদের জ্ঞাতআয় বহির্ভূত অর্থ, সম্পত্তির বিষয়ে নিজ উদ্যোগে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সক্ষমতা-সাহস না দেখিয়ে দুর্ভাগ্যবশত মিডিয়া কাভারেজের ওপর নির্ভর করছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার অনুযায়ী দুর্নীতি নির্মূল করা আমাদের দায়িত্ব ও কর্তব্য। তার জন্য আমরা সক্রিয় এবং কার্যকর একটি কমিশন দেখতে চাই, যে কমিশন সাংবিধানিক পদধারী থেকে শুরু করে সাধারণ কর্মচারী—যেই হোক না কেন, খুঁজে বের দুর্নীতির মূল উৎপাটন করবে।

আরও পড়ুন:
আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।