ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

স্বামীর কাছে যৌতুক দাবি, স্ত্রী-শ্বশুরের নামে সমন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
স্বামীর কাছে যৌতুক দাবি, স্ত্রী-শ্বশুরের নামে সমন ফাইল ছবি

ঢাকা: স্বামীর কাছে যৌতুক দাবি করায় স্ত্রী ও শ্বশুরের বিরুদ্ধে করা যৌতুকের মামলায় সমন জারি করেছেন আদালত। রোববার ঢাকার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগম এই সমন জারির আদেশ দেন।

আগামী ২২ মার্চ তাদের সশরীরে আদালতে উপস্থিত হতে হবে।

সোমবার (০৭ ফেব্রুয়ারি) বাদীপক্ষের আইনজীবী মো. সেলিম হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

সমন জারি হওয়া দুই আসামি হলেন—স্ত্রী জান্নাতুল ফেরদাউস সুমাইয়া ও শ্বশুর জাহাঙ্গীর আলম।

ভুক্তভোগী স্বামী আবু সাঈদ ২০২১ সালের ১৯ অক্টোবর একই আদালতে যৌতুক আইনের ৩ ধারায় একটি মামলা দায়ের করেন। বাদীপক্ষের আইনজীবী সেলিম হোসেন জানান, আসামিরা বাদীর কাছে পাঁচ লাখ টাকা যৌতুক দাবি করেছেন, এমন অভিযোগে মামলাটি দায়ের করা হয়। আদালত নবাবগঞ্জ থানা মহিলা বিষয়ক কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

তিনি আরও জানান, তদন্তের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বারবার নোটিশ দিলেও আসামিরা তার কাছে উপস্থিত হননি। তাই বাদীর বক্তব্য উল্লেখ করে তিনি একটি প্রতিবেদন দাখিল করেন। পরে আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে এবং প্রতিবেদন বিবেচনায় নিয়ে আদালত আসামিদের প্রতি সমন জারি করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, স্বামী ওই স্ত্রীর সঙ্গে সংসার করতে আগ্রহী। সেই সুযোগে শ্বশুর ও স্ত্রী তার কাছ থেকে বিভিন্ন সময়ে টাকা দাবি করেন। বিভিন্ন সময়ে তাদের দাবি অনুযায়ী ভুক্তভোগী স্বামী টাকা দিলেও শ্বশুর ব্যবসার কথা বলে আরও পাঁচ লাখ টাকা যৌতুক দাবি করেন। অন্যথায় তার মেয়েকে স্বামীর সঙ্গে সংসার করতে দেবেন না বলে জানান। বাবাকে টাকা না দিলে স্ত্রীও সংসার করবেন না বলে জানিয়ে দেন।

একই বাদী দাম্পত্য পুনরুদ্ধারের জন্য স্ত্রীর বিরুদ্ধে পারিবারিক আদালতে আরেকটি মামলা দায়ের করেছেন বলে জানান তার আইনজীবী সেলিম হোসেন।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।