ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

আইন ও আদালত

শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষকদের কত দিন বরখাস্ত রাখা যাবে বা কোনো শিক্ষকের বিরুদ্ধে ওঠা অভিযোগ কত দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে সে বিষয়ে একটি বিধি করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে আশা প্রকাশ করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে কোনো শিক্ষকের বিষয়ে অভিযোগ উঠলে ব্যবস্থা নেওয়ার কার্যক্রম শুরু করার অথবা বরখাস্ত করার ১৮০ কার্যদিবসের মধ্যে অভিযোগের নিষ্পত্তি করতে হবে।

অন্যথায় বরখাস্ত বাতিল হয়ে যাবে এবং ওই শিক্ষক আপনা আপনি স্বপদে বহাল হয়ে যাবেন। এ বিষয়ে সব বোর্ডে একটি সার্কুলার জারি করতে শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।   

১৪ বছর ধরে সাময়িক বরখাস্ত থাকা এক শিক্ষকের করা রিট নিষ্পত্তি করে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর রায় দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম (বর্তমানে আপিল বিভাগের বিচারপতি) ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।  

ওই রায়ের সত্যায়িত অনুলিপি সম্প্রতি পেয়েছেন বলে সোমবার (২৪ জানুয়ারি) বাংলানিউজকে জানিয়েছেন আবেদনের পক্ষে আইনজীবী মো. হুমায়ুন কবির।

মাগুরা উপজেলা সদরের বাহারবাগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বাদশা মিয়াকে অতিরিক্ত বেতন নেওয়ার অভিযোগে ২০০৭ সালে সামরিক বরখাস্ত করা হয়। দীর্ঘদিন এ অভিযোগের নিষ্পত্তি না করায় ২০১৭ সালে বাদশা মিয়া হাইকোর্টে রিট করেন। পরে আদালত রুল জারি করেন। সেই রুলের শুনানি শেষে গত বছরের ৯ সেপ্টেম্বর রায় দেন হাইকোর্ট।

হুমায়ুন কবির জানান, বেসরকারি শিক্ষকদের সাময়িক বরখাস্ত রাখার কোনো মেয়াদ ছিল না। এ রায়ে ১৮০ কার্যদিবসের সময় নির্ধারিত হলো। এখন কোনো অভিযোগে কাউকে বরখাস্ত করলে ১৮০ কার্যদিবসের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করতে হবে। অন্যথায় ১৮০ কার্যদিবসের পরে সাময়িক বরখাস্ত আর কার্যকর থাকবে না। এ বিষয়ে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকের সব শিক্ষাবোর্ডে সার্কুলার জারি করতে শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছেন। তবে আদালত আশা প্রকাশ করেছেন সাময়িক বরখাস্ত বা অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়ার কার্যক্রমের একটি সময় সীমা নির্ধারণে একটি বিধি করতে বিবাদীরা প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

এছাড়া সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে এ মামলার বাদীকে স্বপদে পুনর্বহাল করতে নির্দেশ দিয়েছেন (আইন অনুসারে যদি তার বয়স থাকে)। এছাড়া রায় পাওয়ার ৯০ দিনের মধ্যে তার সমুদয় বকেয়া পরিশোধ করতে হবে।    

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa