ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব

ঢাকা: জমি অধিগ্রহণ সংক্রান্ত উচ্চ আদালতের আদেশ প্রতিপালন না মানায় কক্সবাজারের জেলা প্রশাসককে (ডিসি) তলব করেছেন হাইকোর্ট।

মুক্তিযোদ্ধা মো. মাহবুবুর রহমানের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (০৮ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আগামী ১৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিসিকে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আঞ্জুমান আরা লীমা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

পরে আইনজীবী আঞ্জুম আরা লীমা সাংবাদিকদের বলেন, ২০১৯ সালে কক্সবাজারের বিমানবন্দরের জন্য সরকার জমি অধিগ্রহণ করা হয়। সেখানে স্থানীয় বাসিন্দা মুক্তিযোদ্ধা মো. মাহবুবুর রহমানের ১৫ শতক জমিও অধিগ্রহণ করা হয়। তার জমির মূল্য প্রায় সাড়ে তিন কোটি টাকা। কিন্তু দীর্ঘদিনেও সেই ক্ষতিপূরণের টাকা বুঝে না পাওয়ায় তিনি জেলা প্রশাসক বরাবর একটি আবেদন দেন। ওই আবেদন নিষ্পত্তি না করায় তিনি হাইকোর্টে রিট করেন।

হাইকোর্ট ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন। রুলের শুনানিকালে কক্সবাজারের জেলা প্রশাসকের কাছে সেই আবেদনটির বিষয়ে লিখিত ব্যাখ্যা চান। লিখিত ব্যাখ্যার জন্য রাষ্ট্রপক্ষ থেকে কয়েকবার যোগাযোগ করা হলেও জেলা প্রশাসকের কোনো সাড়া না পাওয়ায় বিষয়টি আমরা আজ আদালতের নজরে নিয়ে আসি।

আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে জেলা প্রশাসককে তলব করে হাজির হতে নির্দেশ দেন। আগামী ১৩ ডিসেম্বর তাকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১ 
ইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa