ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

ঢাবির সেই প্রভোস্টকে সহযোগী অধ্যাপক পদে পুর্নবহালের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
ঢাবির সেই প্রভোস্টকে সহযোগী অধ্যাপক পদে পুর্নবহালের নির্দেশ শবনম জাহান। ফাইল ফটো

ঢাকা: ডাকসু নির্বাচনে কুয়েত মৈত্রী হলে বস্তাভর্তি ব্যালট বাক্স উদ্ধারের ঘটনায় তৎকালীন ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ শবনম জাহানকে ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক পদে পুর্নবহালের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সালাহ উদ্দিন দোলন।

২০১৯ সালের ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে আগেই ব্যালটে সিল মারার অভিযোগে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট অধ্যাপক শবনম জাহানকে অব্যাহতি দেওয়া হয়। নতুন প্রভোস্ট হিসেবে অধ্যাপক মাহবুবা নাসরীনকে দায়িত্ব দেওয়া হয়। পরে ২৯ মার্চ সিন্ডিকেট সভায় তাকে সাময়িক বরখাস্ত করে তদন্ত কমিটি গঠন করা হয়। ।

তদন্ত কমিটির প্রতিবেদন দেওয়ার পর ২০২০ সালের ২০ জুলাই সিন্ডিকেটে তাকে সহযোগী অধ্যাপক থেকে পদাবনতি দিয়ে সহকারী অধ্যাপক করা হয়।

এর বৈধতা চ্যালেঞ্জ করে তিনি রিট করেন। হাইকোর্ট গত বছর রুল জারি করেন। পরে সব সুযোগ-সুবিধা দিয়ে তাকে সহযোগী অধ্যাপক পদে পুর্নবহালের নির্দেশ দিয়েছেন আদালত।

আরও পড়ুন>>> 

শবনমকে অব্যাহতি, মৈত্রী হলের নতুন প্রভোস্ট মাহবুবা

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
ইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa