ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘কিলার’ আব্বাসের ক্রিমিনাল রেকর্ড তলব করেছেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
‘কিলার’ আব্বাসের ক্রিমিনাল রেকর্ড তলব করেছেন হাইকোর্ট

ঢাকা: প্রায় ১৯ বছর ধরে কারাবন্দি শীর্ষ সন্ত্রাসী ‘কিলার’ আব্বাস ওরফে আব্বাস আলীর ক্রিমিনাল রেকর্ড তলব করেছেন হাইকোর্ট।
তার করা এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি ছিলেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা ও সাকির উদ্দিন আহমেদ বাপ্পী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।
পরে অমিত দাশ গুপ্ত বলেন, আব্বাসের নাম পরিচয়সহ তার ক্রিমিনাল রেকর্ড তলব করেছেন হাইকোর্ট।
এর আগে আব্বাসকে কারাগারে রাখার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

আবেদনে তাকে আদালতের সন্তুষ্টি সাপেক্ষে হাজির করা, তার ক্রিমিনাল রেকর্ড দাখিল এবং পুলিশের ওয়েবসাইট থাকা মোস্ট ওয়ান্টেড তালিকা থেকে তার নাম অপসারণের নির্দেশনা চাওয়া হয়েছে।
তার আইনজীবী সাকির আহমেদ বাপ্পীর দাবি, ১১টি মামলায় আব্বাস খালাস পেয়েছেন। ডাকাতির অভিযোগে একটি মামলা বিচারাধীন রয়েছে। ওই মামলাতেও জামিন পেয়েছেন। কেন তাকে কারাগারে আটক রাখা হয়েছে তার কারণ জানতে রিট করা হয়েছে।  
রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের আইজিপি, র‌্যাবের ডিজি, ডিএমপি কমিশনার, ঢাকা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।   

২০০৩ সালের ১৪ ফেব্রুয়ারি বনানী থেকে গ্রেফতার হন আব্বাস। তখন থেকে কাশিমপুর কারাগারে রয়েছেন তিনি। আব্বাসের পুরো নাম আব্বাস আলী। বাবার নাম সাহাবুদ্দীন ওরফে তমিজ উদ্দীন। তার পরিবার থাকে উত্তর কাফরুলে।

কিলার আব্বাসকে আটক রাখার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১ 
ইএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।