ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

শাহজাহান বাবলুকে আত্মসমর্পণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
শাহজাহান বাবলুকে আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা: অর্থপাচারের অভিযোগের দুই মামলায় এসবি এক্সিম বাংলাদেশের স্বত্বাধিকারী শাহজাহান বাবলুকে ৮ সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৫ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী নাহিদ সুলতানা যুথী ও শাকিলা রওশন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

আদেশের বিষয়টি নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক জানান, এজাহার মতে মো. শাহজাহান বাবলুর মালিকানাধীন প্রতিষ্ঠান এসবি এক্সিম বাংলাদেশ বিভিন্ন দেশের আমদানিকারক প্রতিষ্ঠানের কাছে মাটির টেরাকোটা টাইলস রপ্তানির নামে বিদেশি পাঁচটি ‘শেল ব্যাংক’, বিএফআইইউ কর্তৃক নিষিদ্ধ ব্যাংকের সঙ্গে ৭২টি এলসির বিপরীতে রপ্তানি না করেই প্রতারণা ও জাল জালিয়াতি করে ১৮৮ রপ্তানি বিলের মাধ্যমে প্রায় ২৩৮ দশমিক ৭৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের দিলকুশা শাখার কর্মকর্তাদের সহায়তায় ২ কোটি ১০ লাখ টাকা পাচারের অভিযোগ আনা হয়েছে। এছাড়া আরেক মামলায় লন্ডারিংয়ের অর্থের পরিমাণ ৯২ কোটি ৪৩ লাখ ১২ হাজার ১৯০ টাকা বলে জানান আমিন উদ্দিন মানিক।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।