ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সন্তানের অভিভাবকত্ব সংক্রান্ত মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
সন্তানের অভিভাবকত্ব সংক্রান্ত মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: পারিবারিক আদালতে সন্তানের অভিভাবকত্ব নিয়ে থাকা মামলাগুলো ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রাজশাহী-রংপুরের এক দম্পতির সন্তানের হেফাজত নিয়ে করা এক রিট মামলার চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এ রায় সংশ্লিষ্টদের জানাতে আইন সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আদালতে মায়ের পক্ষে শুনানি করেন আইনজীবী মোতাহার হোসেন সাজু। আর শিশুটির বাবার পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ।

২০১১ সালে রংপুরের মেয়ে ও রাজশাহীর এক ছেলে বিয়ে করেন। পরে ২০১৫ সালে তাদের ঘরে কন্যাশিশুর জন্ম হয়। কিন্তু দ্বন্ধের কারণে ২০১৮ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়। এর মধ্যে শিশুটির মা পারিবারিক আদালতে একটি মামলা করেন।

কিন্তু শিশুটি তার বাবার কাছে ছিল। আর শিশুটিকে ফিরে পেতে চলতি বছরে হাইকোর্টে রিট করেন মা। তখন প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট শিশুটিকে হাজিরে রুলসহ আদেশ দেন। ওই রুলের শুনানি শেষে আদালত রায় দেন। রায়ে পারিবারিক আদালতে শিশুটির মায়ের করা মামলাটি ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

পরে আইনজীবী মোতাহার হোসেন সাজু জানান, রিটের শুনানি শেষে আদালত দেখলো মায়ের করা ২০২০ সালের মামলায় এখনও আসামি কোর্টে উপস্থিত হলেন না। তাহলে তো সন্তান হেফাজতে চেয়ে করা মামলা তিন চার বছর ধরে নিম্ন আদালতে পড়ে থাকে। এটি দেখে আদালত ছয় মাসের মধ্যে এ ধরনের মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২১
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।