ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টে হেলেনা প্রসঙ্গ: সাংবাদিকতার নামে কী হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
হাইকোর্টে হেলেনা প্রসঙ্গ: সাংবাদিকতার নামে কী হচ্ছে

ঢাকা: হেলেনা জাহাঙ্গীরের আইপি টিভির প্রসঙ্গ টেনে উচ্চ আদালত বলেছেন, সাংবাদিকতার নামে কী হচ্ছে দেখেন না। আইপি টিভি, কত চ্যানেল, কত টিভি।

আদেশ না হওয়ার পর সে বিষয়ে সংবাদ প্রকাশের প্রেক্ষাপটে মঙ্গলবার (০৩ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক বেঞ্চ এমন মন্তব্য করেন।

গত ৩১ জুলাই ‘হাইকোর্টের আদেশ সেই দুদক কর্মকর্তার বদলির আদেশ স্থগিত’ শিরোনামে চট্টগ্রামের দৈনিক পূর্বকোণ পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাজহরুল হকের দেওয়া এক ল’ইয়ার সার্টিফিকেট থেকে উদ্ধৃত করে প্রকাশিত সংবাদে বলা হয়,  দুদকের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের বদলির আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী দুই সপ্তাহের জন্য তাকে স্বপদে বহাল রাখার আদেশ দিয়েছেন হাইকোর্ট।

তবে সোমবার বিষয়টি নজরে আসার পর আদালত বলেন, দুর্নীতি দমন কশিনের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের বদলির ওপর কোনো স্থগিতাদেশ দেওয়া হয়নি।

হাইকোর্টের আদেশ না হওয়া সত্ত্বেও বদলিতে স্থগিতাদেশ দেওয়া হয়েছে—এমন খবর চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকায় প্রকাশিত হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন উচ্চ আদালত। এ বিষয়ে সংশোধনী প্রকাশ এবং বিষয়টি খতিয়ে দেখার জন্য দুদকের আইনজীবীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আদালতকে বলেন, চট্টগ্রামের পূর্বকোণ পত্রিকা সংশোধনী ছেপেছে। আদেশের সার্টিফাইড কপিটি আমার মনে হয় জাল। তার কারণ জজ সাহেবের নামও ভুল লিখেছে।

তখন আদালত বলেন, এটা জাল হয়ে থাকলে এর দায়ভার পিটিশনারকে নিতে হবে। এ বিষয়ে বৃহস্পতিবার আদেশ হবে। আরও যদি কোন তথ্য থাকে তাহলে দেন। কারণ এটা ধরে নিতে হবে পিটিশনার এবং তার আইনজীবী এটা করেছেন।

দৈনিক পূর্বকোণ ছাড়াও মহানগর চট্টগ্রাম এবং কক্সবাজার নিউজে এসেছে বলে জানান দুদকের আইনজীবী।

তখন আদালত বলেন, আপনি সবগুলোতে যোগাযোগ করেন। আপনার অফিস থেকে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেন।

দুদক আইনজীবী বলেন, আমি দুদককে জানিয়েছি। কমিশনের সিদ্ধান্ত হলো, যদি এই নিউজ বা রিটের পেছনে দুদকের কোনো কর্মকর্তা-কর্মচারীর ইন্ধন থাকে দুদক তার নিজস্ব ইনটেলিজেন্সির মাধ্যমে খতিয়ে দেখছে। এরপরও আদালত যে নির্দেশ দেবে সে অনুযায়ী দুদক পদক্ষেপ নেবে।

এক পর্যায়ে আদালত বলেন, মৌখিকভাবে শুনলাম। সামগ্রিক বিষয়ে বৃহস্পতিবার আদেশ দেব। এর মধ্যে আইনজীবী সার্টিফাইয়েড কপি পাঠিয়ে দেবেন।

আদালত আরও বলেন, সাংবাদিকতার নামে কী হচ্ছে দেখেন না। কী এক জাহাঙ্গীর বেরিয়েছে আইপি টিভি, কত চ্যানেল, কত টিভি!

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।