ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

কুমিল্লার শিশু তানিম হত্যায় মাহবুবের মৃত্যুদণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
কুমিল্লার শিশু তানিম হত্যায় মাহবুবের মৃত্যুদণ্ড বহাল

ঢাকা: ২০০৭ সালে কুমিল্লায় তৃতীয় শ্রেণির এক শিশু হত্যা মামলার আসামি মো. মাহবুবুর রহমানের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।

আসামির করা আপিল খারিজ করে বৃহস্পতিবার (১৫ জুলাই) এ রায় দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির ভার্চ্যুয়াল বেঞ্চ।

আদালতে আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ মোহাইমেন বকস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মিনহাজুল আবেদিন তানিম (১০) স্কুল থেকে ফেরার পথে তাকে পাওয়া যায়নি।
 
এ ঘটনায় পুলিশ তিনজনকে গ্রেফতার করে। তারা হলেন- মো. মাহবুবুর রহমান, রিপন চন্দ্র দাস এবং আলমগীর। গ্রেফতারের পর তারা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। মাহবুবুর রহমান জবানবন্দিতে বলেন, সে শিশু তানিমকে মাথায় আঘাত করে হত্যা করে।

বিচার শেষে এ মামলায় মাহবুবুর রহমানকে মৃত্যুদণ্ড এবং রিপন চন্দ্র দাস ও আলমগীরকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন বিচারিক আদালত।

নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। পাশাপাশি কারাবন্দি মাহবুবুর আপিল করেন। শুনানি শেষে মাহবুবের মৃত্যুদণ্ড বহাল রাখেন হাইকোর্ট। একইসঙ্গে রিপনের দণ্ড বহাল রেখে আলমগীরকে খালাস দেন। পরে আপিল বিভাগে জেল আপিল করে মাহবুব। বৃহস্পতিবার তার আপিল খারিজ করে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa