ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০ সফর ১৪৪৩

আইন ও আদালত

ফরিদ সরকার হত্যা: আপিলে আসামির মৃত্যুদণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
ফরিদ সরকার হত্যা: আপিলে আসামির মৃত্যুদণ্ড বহাল

ঢাকা: রাজধানীর শ্যামপুরের আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ী ফরিদ উদ্দিন সরকার হত্যা মামলার আসামি মো. জসিম উদ্দিন খানের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।  

তার করা আপিল খারিজ করে বৃহস্পতিবার (১৫ জুলাই) রায় দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির ভার্চ্যুয়াল বেঞ্চ।

 

আদালতে আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।  

২০০৮ সালের ১৩ আগস্ট রাজধানীর শ্যামপুরের রায়েরবাগ বাসস্ট্যান্ড সংলগ্ন নিজ মালিকানাধীন তমা হোটেলে সন্ত্রাসীদের গুলিতে খুন হন ফরিদ উদ্দিন সরকার। এ ঘটনায় ফরিদের স্ত্রী সুরাইয়া খানম শ্যামপুর থানায় হত্যা মামলা দায়ের করেন।  

এ ঘটনায় স্থানীয় সন্ত্রাসী রোজেনসহ বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। আর জসিমকে গ্রেফতার করা হয় ২০০৯ সালের ১৪ জানুয়ারি। পরে রোজেন ক্রসফায়ারে নিহত হয়।  

তদন্ত শেষে পুলিশ রোজেন গ্রুপের ছয় সদস্যের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। বিচার শেষে ২০১০ সালের ২৮ এপ্রিল বিচারিক আদালত জসিম ও কামাল হোসেন ওরফে বিপ্লব ওরফে পাভেলকে মৃত্যুদণ্ড দেন। অপর চার আসামি জাকির, রনি আহমেদ, রাজিব শেখ ওরফে ইব্রাহিম ও তোফাজ্জলকে খালাস দেওয়া হয়। রায়ের সময় কামাল পলাতক ছিলেন।  

নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। পাশাপাশি কারাবন্দি জসিম আপিল করেন। শুনানি শেষে হাইকোর্ট ২০১৬ সালের ২ এপ্রিল জসিম ও কামালের মৃত্যুদণ্ড বহাল রাখেন।  

পরে আপিল বিভাগে জেল আপিল করে জসিম। বৃহস্পতিবার তার আপিল খারিজ করে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa