ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০ সফর ১৪৪৩

আইন ও আদালত

শৈলকুপায় বাকা চুন্নু হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সাজা কমলো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
শৈলকুপায় বাকা চুন্নু হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সাজা কমলো

ঢাকা: ২০০০ সালে ঝিনাইদহের শৈলকুপায় বাহারুল ইসলাম ওরফে বাকা চুন্নু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মো. এমদাদুল মোল্লার সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ।  

তার করা জেল আপিলের শুনানি শেষে সোমবার (১২ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির ভার্চ্যুয়াল বেঞ্চ এ রায় দেন।

একইসঙ্গে তাকে ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দু’বছরের কারাদণ্ড দিয়েছেন। এছাড়া এমদাদুলকে কনডেম সেল থেকে বের করে সাধারণ সেলে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। এমদাদুলের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান। রাষ্ট্র নিযুক্ত আইনজীবী ছিলেন অ্যাডভোকেট হেলাল উদ্দিন মোল্লা।  

২০০০ সালের ৬ আগস্ট দিবাগত রাত ২টায় ঝিনাইদহের শৈলকুপার শেখড়া গ্রামের মো. বাহারুল ইসলাম ওরফে বাকা চুন্নুকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় ৭ আগস্ট সকালে নিহতের ভাই ছিদ্দিক হোসেন বাদী হয়ে মামলা করেন। এ মামলায় ২০০৩ সালের ৮ জানুয়ারি এমদাদুলকে গ্রেফতার করে পুলিশ। পরবর্তীতে ২০০৬ সালের ৮ মে জামিন নিয়ে পালিয়ে যান এমদাদুল।  

মামলার বিচার শেষে ২০০৮ সালের ৩০ নভেম্বর এমদাদুলকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন ঝিনাইদহের আদালত।  

মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। এ অবস্থায় ২০১২ সালের ২৪ জানুয়ারি এমদাদুলকে পুলিশ গ্রেফতার করে। গ্রেফতারের পর আপিল করেন এমদাদুল। শুনানি শেষে ২০১৪ সালের ২৪ এপ্রিল হাইকোর্ট এমদাদুলের মৃত্যুদণ্ড বহাল রাখেন।  

এ রায়ের বিরুদ্ধে জেল আপিল করেন এমদাদুল। সোমবার ওই আবেদনের ওপর শুনানি শেষে রায় দেন আপিল বিভাগ।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa