ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

ছেলেসহ ব্যবসায়ী শামসুলের বিদেশ যাওয়ার অনুমতি স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
ছেলেসহ ব্যবসায়ী শামসুলের বিদেশ যাওয়ার অনুমতি স্থগিত

ঢাকা: চট্টগ্রামের ব্যবসায়ী শামসুল আলম ও তার ছেলে মিজানুর রহমানকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়ে নিম্ন আদালতের দেওয়া আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (৬ জুলাই) বিচারপতি জেবিএম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার আলী আক্কাস চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে আলী আক্কাস চৌধুরী বলেন, চট্টগ্রামে কদমতলী শাখা শামসু স’ মিলের মালিক শামসুল আলমের কাছে ঋণ বাবদ ৬৩ কোটি টাকার মতো পাওনা আছে। আর এই ঋণের জামিনদার তার ছেলে মিজানুর রহমান। যে সম্পত্তির অনুকূলে ঋণ দেওয়া হয়েছে সেই সম্পত্তি শামসুল আলম তার ছেলের নামে হেবা করে দিয়েছেন। এমনকী তারা বিদেশ চলে যাবেন বলে শোনা যায়। এরপর ব্যাংক কর্তৃপক্ষ তাদের নামে ৪০৬, ৪২০ ধারায় একটি মামলা করে।

ওই মামলায় আত্মসমর্পণ করে জামিন পায় তারা। এ জামিনের শর্ত ছিল পাসপোর্ট জমা রাখা এবং বিদেশে যেতে আদালতের অনুমতি নেওয়া। গত ২৯ জুন তাদের আবেদনের শুনানি নিয়ে চট্টগ্রামের মেট্রেপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-১ বিদেশ যেতে অনুমতি দেন। এ আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করে ব্যাংক কর্তৃপক্ষ। ওই আবেদনের শুনানি মঙ্গলবার হাইকোর্ট নিম্ন আদালতের আদেশ স্থগিত করেন।  

দু’দিনের মধ্যে আদালতে পাসপোর্ট জমা দিতে (যদি ইতোমধ্যে আদালত থেকে ফেরত নেন) নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি তাদের অনুমতি না দিতে স্পেশাল ব্রাঞ্চ (এয়ারপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন) এর ডিআইজিকে নির্দেশনা দিয়েছেন বলে জানান আলী আক্কাস চৌধুরী।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa