ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

সুত্রাপুরে সোহেল হত্যা: দুজনের সাজা কমে যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জুলাই ১, ২০২১
সুত্রাপুরে সোহেল হত্যা: দুজনের সাজা কমে যাবজ্জীবন

ঢাকা: ২০০৫ সালে রাজধানীর সুত্রাপুরের ধুপখোলা মাঠে জহিরুল ইসলাম খান সোহেলকে গলা কেটে হত্যার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। অপর এক আসামিকে খালাস দেওয়া হয়েছে।

বুধবার (৩০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ভার্চ্যুয়াল আপিল বিভাগ এ রায় দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী মো. আব্দুর রহমান হাওলাদার। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরশেদ।

আসামি এনামুল কবির রিমন ও মো. বিল্লালের আপিল খারিজ করে তাদের মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এই দুইজনকে কনডেম সেল থেকে সাধারণ সেলে আনার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া মো. স্বপন ওরফে কালা স্বপনকে খালাস দিয়েছেন আপিল বিভাগ। তার বিরুদ্ধে আর কোনো মামলা না থাকলে তাকে অবিলম্বে মুক্তির নির্দেশ দেওয়া হয়েছে।

২০০৫ সালের ৫ আগস্ট জহিরুল ইসলাম খান সোহেলকে গলা কেটে হত্যা করা হয়। এ ঘটনায় করা মামলার বিচার শেষে ২০০৬ সালে ঢাকার একটি আদালত চারজনকে মৃত্যুদণ্ড দেন।

এরপর মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। পাশাপাশি কারাবন্দি আসামিরা আপিল করেন। ২০১৩ সালে হাইকোর্ট এনামুল কবির রিমন, মো. বিল্লাল ও মো. স্বপনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। আর আবুল হোসেন ওরফে ফোকলা বাবুকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

এই দণ্ডের বিরুদ্ধে আপিল করেন এই তিন আসমি । বুধবার আপিলের ওপর শুনানি শেষে রায় দেন সর্বোচ্চ আদালত।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa