ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

৫ বছরে আদালতে দায়ের ৩০ হাজার ধর্ষণ মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জুলাই ১, ২০২১
৫ বছরে আদালতে দায়ের ৩০ হাজার ধর্ষণ মামলা

ঢাকা: সারা দেশের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ২০১৬ সাল থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত মোট ৩০ হাজার ২৭২টি ধর্ষণ মামলা দায়ের করা হয়েছে।

উচ্চ আদালতের নির্দেশে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেলের দেওয়া এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।



সারা দেশের ১০১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের ২০১৬ সাল থেকে ২০২০ সালের ২১ অক্টোবর পর্যন্ত এসব মামলা করেন ভুক্তভোগীরা।  
সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের দেওয়া প্রতিবেদনে বলা হয়, ‘ধর্ষণ মামলার সংখ্যা: সারা দেশের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল থেকে প্রাপ্ত প্রতিবেদনে দেখা যায়,গত ২১ অক্টোবরের আগের ৫ বছরের দায়ের করা মোট মামলার সংখ্যা ৩০ হাজার ২৭২টি।

এর আগে গত ৩ মার্চ পুলিশের দেওয়া এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫ বছরে ২০১৬ সাল থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত মোট ২৬ হাজার ৬৯৫টি ধর্ষণ মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (৩০ জুন) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য ১৫ জুলাই দিন রেখেছেন।
আদালতে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট অনীক আর হক, অ্যাডভোকেট ইয়াদিয়া জামান ও অ্যাডভোকেট শাহিনুজ্জামান শাহিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল এমএমজি সারোয়ার পায়েল।

আইন ও সালিশ কেন্দ্রের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে গত বছরের ২১ অক্টোবর ধর্ষণের ঘটনায় অর্থের বিনিময়ে বা অন্য কারণে সালিশে মীমাংসা করার উদ্যোগ প্রতিরোধে যথাযথ পদক্ষেপ নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

একইসঙ্গে ধর্ষণের ঘটনায় গত পাঁচ বছরে সারা দেশে থানা/আদালত/ ট্রাইব্যুনালে কতগুলো মামলা হয়েছে তার তথ্য জানাতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছিলো।  

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ০১ জুলাই, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa