ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

ভুয়া সায়েন্টিস্ট সাইফুলসহ ৬ জন রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জুন ১৭, ২০২১
ভুয়া সায়েন্টিস্ট সাইফুলসহ ৬ জন রিমান্ডে

ঢাকা: আন্তর্জাতিক মানের বিজ্ঞানীর ভুয়া পরিচয়ে নিজের উদ্ভাবিত জলবায়ু পরিবর্তনের প্রভাব-প্রতিকার, পাওয়ার প্ল্যান্ট প্রজেক্ট, করোনা প্রতিরোধ ব্যবস্থা ও অন্যান্য প্রজেক্ট বাস্তবায়নের নামে কোটি কোটি টাকা ও জমি আত্মসাতের মামলায় গ্রেফতার মো. সাইফুল ইসলাম ওরফে বিজ্ঞানী সাইফুল ওরফে সায়েন্টিস্ট সাইফুলসহ ছয়জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  

বৃহস্পতিবার (১৭ জুন) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ধীমান চন্দ্র মণ্ডল রিমান্ডের এ আদেশ দেন।

রিমান্ডে যাওয়া অপর পাঁচ আসামি হলেন- মো. ইমরান রাজা, মো. রোমান বাদশা, মো. আনিসুজ্জামান সিদ্দিকী, মো. নাজমুল হক ও  মো. তারেক আজিজ। এদের মধ্যে সাইফুল, ইমরা ও রোমানের দু’দিন করে এবং আনিসুজ্জামান, নাজমুল ও তারেকের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।  

এছাড়া ১০ আসামিকে কারাগারে পাঠানো হয়েছে। কারাগারে যাওয়া আসামিরা হলেন- মোছা. বকুলি ইয়াসমিন, মোছা. কাকুলী আক্তার, মো. বেল্লাল হোসেন, মো. আব্দুল মান্নান, মো. শিমুল মিয়া, মো. নুরনবী, মো.আবুল হাশেম, মো. আলী হোসেন, মো. শওকত আলী ও মো. রোকনুজ্জামান।

এদিকে অস্ত্র আইনের আরেক মামলায় সাইফুল ইসলামের আরও তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

মামলার তদন্ত কর্মকর্তা উত্তরা পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান ১৬ আসামিকে আদালতে হাজির করেন। রিমান্ড মঞ্জুর হওয়া ছয় আসামির ১০ দিন করে এবং অপর ১০ আসামিকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। এছাড়া সাইফুল ইসলামকে অস্ত্র মামলায় ১০ দিনের রিমান্ড ও মাদক মামলায় কারাগারে আটক রাখার আবেদন করা হয়।

সাইফুল ইসলামের রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করা হয়। এছাড়া কয়েকজন আসামির পক্ষে তাদের আইনজীবীরা জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। শুনানি শেষে আদালত রিমান্ড ও কারাগারে পাঠানোর আদেশ দেন।

উত্তরা পশ্চিম থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা জালাল উদ্দিন এসব তথ্য জানান।

গত মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত র‌্যাব সদর দফতরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১ এর আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে টাঙ্গাইল ও রাজধানীর উত্তরা এলাকার প্রতারক সংগঠন ‘রাজা-বাদশা’ গ্রুপের নতুন কার্যালয়ে অভিযান পরিচালনা করে ১৬ প্রতারককে গ্রেফতার করে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, জুন ১৭, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa