ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

রোববার থেকে সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়ালি চলবে শতভাগ বিচারকাজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, জুন ১৭, ২০২১
রোববার থেকে সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়ালি চলবে শতভাগ বিচারকাজ

ঢাকা: করোনা মহামারির দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের এ সময়ে হাইকোর্টে আগামী রোববার (২০ জুন) থেকে ভার্চ্যুয়ালি বিচারকাজ পরিচালানা করবেন ৫৩ বেঞ্চ।

এ বিষয়ে প্রধান বিচারপতির আদেশ বৃহস্পতিবার (১৭ জুন) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

 

এর আগে গত ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে ভার্চ্যুয়ালি আপিল বিভাগে বিচারকাজ শুরু হয়।

দ্বিতীয় দফা করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৪ এপ্রিলের পর এ প্রথম আগামী রোববার থেকে হাইকোর্টের সব বেঞ্চ ভার্চ্যুয়ালি বিচারকাজ পরিচালনা করবেন। আর এতে আগামী রোববার থেকে সুপ্রিম কোর্টের দুই বিভাগে (আপিল ও হাইকোর্ট) পুরোপুরি ভার্চ্যুয়াল বিচারকাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

করোনা মহামারি রোধে এপ্রিল মাসের শুরুতে বিধিনিষেধ আরোপের পর চারটি ভার্চ্যুয়াল বেঞ্চ গঠন করেছিলেন প্রধান বিচারপতি। পরবর্তীতে গত ২২ এপ্রিল আরও দু’টি বেঞ্চ গঠন করা হয়। এর পর গত ২৯ এপ্রিল আরও তিনটি যোগ করা হয়।

এ নয়টি বেঞ্চের পাশাপাশি গত ২২ মে আরও সাতটি বেঞ্চ গঠন করা হয়।

গত ৩১ মে প্রধান বিচারপতি নতুন আদেশ দেন। ওই আদেশে হাইকোর্ট বিভাগে মোট ২১টি বেঞ্চ গঠনে আদেশ দেন।

সবশেষ গত ১০ জুন আরও কয়েকটি নতুন বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। তখন সংখ্যা দাঁড়ায় ৩০ এ। বৃহস্পতিবার সব মিলিয়ে ৫৩ বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি।

অপরদিকে গত ১২ এপ্রিল থেকে সপ্তাহে তিন দিন আপিল বিভাগে ভার্চ্যুয়ালি বিচারকাজ শুরু হয়েছিল। পরবর্তীতে গত ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে বিচারকাজ পরিচালনা করছেন আপিল বিভাগ।   

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুন ১৭, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa