ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আইনজীবীদের আন্দোলন: মহানগর দায়রা আদালতের বিচারকাজ বিঘ্নিত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, জুন ১৫, ২০২১
আইনজীবীদের আন্দোলন: মহানগর দায়রা আদালতের বিচারকাজ বিঘ্নিত

ঢাকা: নিয়মিত আদালত খুলে দিতে আইনজীবীদের আন্দোলনের কারণে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভার্চ্যুয়াল আদালতে জামিন শুনানি বেশ কিছুক্ষণ সময়ের জন্য বন্ধ হয়ে যায়।

মঙ্গলবার (১৫ জুন) বেলা সোয়া ১১টার দিকে মহানগর দায়রা জজ আদালতের সামনে এ ঘটনা ঘটে।

নিয়মিত আদালত খুলে দেওয়ার জন্য আন্দোলনের ধারাবাহিকতায় মঙ্গলবার সাধারণ আইনজীবীদের ব্যানারে মানববন্ধন শুরু হয়। মানববন্ধনে ব্যবহৃত মাইকের শব্দে এ সময় মহানগর দায়রা আদালতের ভার্চ্যুয়াল জামিন শুনানি বন্ধ হয়ে যায়।

এরপর কয়েকজন সিনিয়র আইনজীবীর সঙ্গে পরামর্শ করে বিষয়টি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন। এরপর বেলা সাড়ে ১১টার দিকে মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পালসহ সরকারি কয়েকজন আইনজীবী এসে এজলাসের সামনে থেকে মাইক সরিয়ে নিতে বলেন। এ নিয়ে সাধারণ আইনজীবীদের সঙ্গে তাদের কিছুটা বাকবিতণ্ডা হয়। তবে সাধারণ আইনজীবীদের চাপে একপর্যায়ে তারা সেখান থেকে চলে যান।

মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বাংলানিউজকে বলেন, এজলাসের সামনে মাইক টানানোয় বিচারক কথা বুঝতে পারছিলেন না। পরে মহানগর পিপি আইনজীবীদের অনুরোধ করলে আন্দোলনকারীরা মাইক সরিয়ে নেন। মাইকের শব্দে প্রায় আধঘণ্টা মহানগর দায়রা জজ আদালতের বিচারকাজ বন্ধ রাখা হয়।

এদিকে মহানগর পিপিসহ তার সঙ্গীরা চলে যাওয়ার পর বেলা ১২টা ১০ মিনিটের দিকে ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান মামুন, বর্তমান সিনিয়র সহসম্পাদক সালাহউদ্দিনসহ আওয়ামীপন্থি কয়েকজন আইনজীবী আন্দোলনকারীদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। তবে চাপের মধ্যেও শেষ পর্যন্ত সাধারণ আইনজীবীরা আন্দোলন চালিয়ে যান।

মানববন্ধন শেষে ঢাকা মহানগর দায়রা জজের মাধ্যমে প্রধান বিচারপতিকে একটি স্মারকলিপি দিতে যান আইনজীবীরা। তবে সংশ্লিষ্ট বিচারকের অফিস থেকে এ স্মারকলিপি নিতে অস্বীকৃতি জানানো হয়। তাই আন্দোলনরত আইনজীবীরা স্মারকলিপির একটি কপি মহানগরা দায়রা জজ আদালতের এজলাসের সামনে দরজায় টানিয়ে দেন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মকবুল হোসেন ফকির সভাপতিত্ব করেন।  

এ সময় বক্তব্য দেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক লাইব্রেরি সম্পাদক ইসমাইল ফকির, সাবেক কোষাধ্যক্ষ শামসুজ্জামান, সাবেক অফিস সেক্রেটারী শহীদ গাজী ও এইচ এম মাসুম, সাবেক কার্যনির্বাহী সদস্য আবু হেনা কাউছার, হান্নান ভুইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জুন ১৫, ২০২১
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।