ঢাকা, মঙ্গলবার, ১৯ শ্রাবণ ১৪২৮, ০৩ আগস্ট ২০২১, ২৩ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

মিডওয়াইফ পদে নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, জুন ১৫, ২০২১
মিডওয়াইফ পদে নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: মিডওয়াইফ পদে শর্ত বহির্ভূত নিয়োগপ্রাপ্তদের নিয়োগ কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

৭৭ জন চাকরিপ্রার্থীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে রিট আবেদনকারীদের শূন্যপদে কেন নিয়োগ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

পরে মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, ২০১৯ সালের ৯ ডিসেম্বর মিডওয়াইফারি অধিদপ্তর ১৮৪৭ মিডওয়াইফ শূন্য পদে নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ছিল কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মিডওয়াইফারি বিষয়ে স্নাতক ডিগ্রি বা কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা-ইন-মিডওয়াইফারি সার্টিফিকেট এবং বাংলাদেশ নার্সিং কাউন্সিলের নিবন্ধিত হতে হবে।  

কিন্তু অনেক চাকরি প্রার্থী ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার শর্তাদি লঙ্ঘন করে মিডওয়াইফ পদে আবেদন করেন। চলতি বছরের ২০ মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মিডওয়াইফ পদে ১৪০১ জনকে নিয়োগ দেন। কিন্তু রিট আবেদনকারীদের সব যোগ্যতা থাকা এবং ৪৪৬টি পদ শূন্য থাকলেও তাদের নিয়োগের জন্য বিবেচনা করা হয়নি।

তাই ৭৭ চাকরিপ্রার্থী এ রিট করেন বলে জানান মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুন ১৫, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa