ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

‘উবার’ ও ‘ওভাই’কে আইনি নোটিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, জুন ১৪, ২০২১
‘উবার’ ও ‘ওভাই’কে আইনি নোটিশ

ঢাকা: কোভিড-১৯ মহামারির কারণে জারি করা লকডাউনের সময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যাত্রী পরিবহন করায় রাইড শেয়ারিং সার্ভিস ‘উবার’ এবং ‘ওভাই’য়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর কাছে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ ফাইজুল্লাহ (ফয়েজ)।  

সম্প্রতি আলাদা নোটিশে বলা হয়েছে, উক্ত রাইড শেয়ারিং কোম্পানি দু’টি ইচ্ছাকৃতভাবে বিআরটিএর নির্দেশনা অমান্য করে লকডাউনের সময় গত ৫ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত অ্যাপের মাধ্যমে যাত্রী পরিবহন করেছে।

যা স্পষ্টভাবে আইনের লঙ্ঘন।

নোটিশে জানানো হয়, রাইড শেয়ারিং কোম্পানি ‘উবার’ নোটিশদাতাকে গত ৭ এপ্রিল পুশ নোটিফিকেশন এবং গত ১৫ এপ্রিল সরাসরি মেসেজ পাঠানোর মাধ্যমে তাদের কার্যক্রম চালুর কথা জানায়। একইভাবে, ‘ওভাই’ও যাত্রীসেবা চালু করেছে, যা ১৪ এবং ২৫ এপ্রিলের দু’টি স্ক্রিনশট থেকে প্রমাণিত হয়।  

যান-চলাচল নিয়ন্ত্রক সংস্থা, রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ও যাত্রীদের সরকারি আইন মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে জানিয়ে ওই আইনি নোটিশে আরো বলা হয়, ‘উবার’ ও ‘ওভাই’র দেশের আইন লঙ্ঘনের এই তৎপরতা সাধারণ মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ, যা কোভিড-১৯ মহামারির আরো অবনতি ঘটাতে পারে। উক্ত আইনি নোটিশ গ্রহণের পর থেকে তিনদিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নিলে হাইকোর্টে পিটিশন দায়েরের কথাও জানান নোটিশদাতা।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুন ১৪, ২০২১
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa