ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

২৪ প্লট বরাদ্ধ মামলায় হাইকোর্টে পক্ষভুক্ত হলো এইচআরপিবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, জুন ১৩, ২০২১
২৪ প্লট বরাদ্ধ মামলায় হাইকোর্টে পক্ষভুক্ত হলো এইচআরপিবি

ঢাকা: রাজধানীর হাতিরঝিলে তেজগাঁও শিল্প এলাকায় ২০০৩ সালে আইন অমান্য করে ২৪টি প্লট বরাদ্ধের ঘটনার মামলায় হাইকোর্টে পক্ষভুক্ত হয়েছে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

রোববার (১৩ জুন) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এইচআরপিবির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অপরপক্ষে ছিলেন ব্যারিস্টার মইনুল হোসেন, ব্যারিস্টার ফিদা এম কামাল এবং অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান।

পরে মনজিল মোরসেদ জানান, ২০১০ সালে ‘সড়ক প্রকল্প রাতারাতি হয়ে গেল শিল্প প্লট’ শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদে বলা হয়, টেন্ডার ছাড়া স্বল্পমূল্যে ২৪টি প্লট ২০০৩ সালে পূর্ত মন্ত্রণালয় বরাদ্দ দিয়েছে, সে প্রেক্ষিতে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ ২০১২ সালে স্বতপ্রণোদিতভাবে রুল জারি করেন। রুলে বরাদ্দপত্র কেন বাতিল করা হবে না এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়। এছাড়া একটি কমিটি গঠন করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়।

পরবর্তীতে ২০১৮ সালে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, তদন্ত প্রতিবেদন পাওয়া যাচ্ছে না। এ অবস্থায় বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে মামলাটি রুল শুনানির জন্য উত্থাপিত হলে এইআরপিবি পক্ষভুক্ত হওয়ার আবেদন করে। আদালত ২০১৯ সালের ১১ নভেম্বর আবেদনটি মঞ্জুর না করে নথিভূক্ত করেন। এ আদেশে সংক্ষুব্ধ হয়ে এইচআরপিবি আপিল বিভাগে আবেদন করে।

এ আবেদনের ওপর শুনানি শেষে পক্ষভুক্তির আবেদন শুনানির নির্দেশনা দিয়ে বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় শুনানি শেষে আদেশ দেন আদালত।

মনজিল মোরসেদ আরও জানান, ২০০৩ সালে হাতিরঝিলে তেজগাঁও শিল্প এলাকায় সাবেক প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়া, সাজু ইসলাম, শফিক রেহমান, আজম এ চৌধুরী, কামরুল ইসলাম, গিয়াসউদ্দিন আল মামুনসহ মোট ২৪ জনকে প্লট বরাদ্দ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, জুন ১৩, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।