ঢাকা, মঙ্গলবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

বদলগাছীর টগর চেয়ারম্যান হত্যার ১৬ আসামি আপিলে খালাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুন ৯, ২০২১
বদলগাছীর টগর চেয়ারম্যান হত্যার ১৬ আসামি আপিলে খালাস

ঢাকা: ১৯৯৪ সালের নওগাঁর বদলগাছী থানার কেশাইল গ্রামে হাশেম রেজা ওরফে টগর চেয়ারম্যান হত্যা মামলায় হাইকোর্টে যাবজ্জীবনদণ্ডপ্রাপ্ত ১৬ আসামিকে খালাস দিয়েছেন আপিল বিভাগ।

বুধবার (৯ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ এ রায় দেন।

 

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামীপক্ষে ছিলেন আইনজীবী সারোয়ার আহমেদ।  

মামলার নথি অনুসারে, কেশাইলের শ্যামহার দিঘীতে পোনা ছাড়া ও পাড়ে কলা গাছ লাগানো নিয়ে ১৯৯৪ সালের ৩ জুন নওগার বদলগাছী থানার কেশাইল গ্রামে হাশেম রেজা ওরফে টগর চেয়ারম্যানকে গুলি করে করে হত্যা করা হয়।   

ঘটনার দিন রাতে টগর চেয়ারম্যানের ভাই আবুল হসনাত চৌধুরী বদলগাছী থানায় মামলা করেন। বিচার শেষে ২০০৫ সালের ১০ জুলাই মুল আসামি ডা. নুরুল ইসলামকে মৃত্যুদণ্ড এবং ১৮ আসামীকে যাবজ্জীবন দণ্ড দেন। একজন বাদে নুরুল ইসলামসহ বাকি আসামিরা আপিল করেন। ওই আপিল শুনানি শেষে ২০১১ সালের ২১ নভেম্বর হাইকোর্ট নুরুলের মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন দেন৷ বহাল রাখেন বাকি ১৭ জনের যাবজ্জীবন দণ্ডও।  

আইনজীবী সারোয়ার আহমেদ জানান, এরপর আবেদনের প্রেক্ষিতে ২০১৩ সালের ১৮ মার্চ রাষ্ট্রপতির ক্ষমা পান ডা.নুরুল ইসলাম। ক্ষমা নিয়ে তিনি বেরিয়ে যান। চলতি বছরের ১৪ মার্চ তিনি মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে সবুজ নামের একজন আসামিবাদে বাকী ১৬ আসামি আপিল বিভাগে আপিল করেন। যেটি বুধবার মঞ্জুর করেছেন আপিল বিভাগ। ফলে ১৬ আসামি আজ খালাস পেয়েছেন। ১৬ জনের মধ্যে ইতোমধ্যে কয়েকজন মারাও গেছেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জুন ০৯, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa