ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

আইন ও আদালত

নিবন্ধিত আইসিটি শিক্ষকদের আবেদনের সুযোগ দিতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, জুন ১, ২০২১
নিবন্ধিত আইসিটি শিক্ষকদের আবেদনের সুযোগ দিতে রুল

ঢাকা: তথ্য যোগাযোগ ও প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে ২০১৫ সালের আগে নিবন্ধনধারীদের এনটিআরসির তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ এ রুল জারি করেন।

একইসঙ্গে রুলে তাদের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, এনটিআরসির চেয়ারম্যানসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়।

মো. আবদুল্লাহ শিবলিসহ ৩২ জন এ রিট দায়ের করেন।

পরে অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য গত ৩০ মার্চ তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু ২০১৫ সালের আগের নিবন্ধনধারীদের এ বিজ্ঞপ্তিতে আবেদন করার সুযোগ দেওয়া হয়নি।

তিনি বলেন, রিট আবেদনকারীরা ২০১৫ সালের আগের নীতিমালা অনুসারে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে এনটিআরসি কর্তৃক নিবন্ধন গ্রহণ করলেও গত ৩০ মার্চের বিজ্ঞপ্তিতে আবেদন করার সুযোগ দেওয়া হচ্ছে না। এ কারণে তারা রিট আবেদন করলে আদালত রুল জারি করেছেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুন ০১, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa