ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সভাপতির শূন্যপদ: সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, মে ৫, ২০২১
সভাপতির শূন্যপদ: সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

ঢাকা: নবনির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরুর মৃত্যুতে শূন্যপদ পূরণ নিয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির দুই পক্ষ।

বিএনপিপন্থিরা সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে সমিতি মিলনায়তনে এবং সরকার সমর্থকরা সহ-সভাপতি মুহম্মদ শফিক উল্লাহর নেতৃত্বে সভাপতি কক্ষে বুধবার (০৫ মে) সংবাদ সম্মেলন করেন।

এর আগে মঙ্গলবার সভাপতি পদে শূন্যপদ পূরণের লক্ষ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভায় দুই পক্ষের মধ্যে বাগতিণ্ডার ঘটনা ঘটেছে। এর মধ্যে একপক্ষ সদ্য সাবেক সভাপতি এ এম আমিন উদ্দিনকে সভাপতি হিসেবে ঘোষণা দিয়েছে। তিনি বর্তমানে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করছেন। তবে সমিতির সম্পাদক কোনো সিদ্ধান্ত ছাড়া বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করেছেন। পরদিন তারা সংবাদ সম্মেলন করেন।

সম্মেলনে রুহুল কুদ্দুস কাজল বলেন, আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই বিশেষ সাধারণ সভা সম্পাদক স্থগিত করেছেন। কোন ধরনের আলোচনা কিংবা সেখানে সভাপতি পদে কোনো নির্বাচন হয়নি। এছাড়া বিশেষ সাধারণ সভা আহবান করা হয়েছিল সভাপতি পদ পূরণে করণীয় নির্ধারণের জন্য, নির্বাচনের জন্য নয়। এ ঘটনা প্রমাণ করে ভোটবিহীন ক্ষমতা দখলের যে চর্চা বর্তমান রাষ্ট্রীয় ক্ষমতাসীনরা চালু করেছে গতকালের এ ঘটনা তারই ধারাবাহিকতা। এটা অত্যন্ত নিন্দনীয়। এর মাধ্যমে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে একটি কলঙ্কজনক অধ্যায় রচিত হলো। যেটি সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসাবে কখনোই আমাদের কাম্য ছিল না।

তিনি আরও বলেন, সমিতির গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি শূন্যপদ নির্বাচনের মাধ্যমে পূরণ করতে হবে। এই প্রেক্ষিতে সমিতির সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্লাহ যে ঘোষণা দিয়েছেন, এটি সমিতির গঠনতন্ত্র বিরোধী। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যরা আমাদের সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত করেছেন। নির্বাচিত প্রতিনিধি হিসেবে অনির্বাচিত কোনো ব্যক্তির সঙ্গে আমরা কাজ করি কিংবা সমিতি পরিচালনায় সম্পৃক্ত হই এমনটি কেউ প্রত্যাশা করে না। এ পরিস্থিতিতে আমরা মনে করি, ভোটারদের ভোটের প্রতি সম্মান জানিয়ে আমরা আমাদের সিনিয়র আইনজীবী, সাবেক সভাপতি ও সম্পাদকদের সাথে মত বিনিময় করে পরবর্তী করণীয় নির্ধারণ করবো। আমরা সিনিয়রদের অনুরোধ করবো এই অচলাবস্থা নিরসনের জন্য তারাও এগিয়ে আসবেন। তারা সকলে গণতান্ত্রিক চর্চার মাধ্যমে আমাদের সভাপতির পদ পূরণসহ সমিতির কার্যক্রমে গতিশীলতা আনতে সহায়তা করবেন।

অপরদিকে সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্লাহ বলেন, আমরা গঠনন্ত্রের ২১, ১২ এবং ১৬ অনুচ্ছেদ অনুযায়ী বিশেষ সাধারণ সভায় এবং হাউজে সভাপতির নাম প্রস্তাব করেছি এবং তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। তাছাড়া অন্য কোনো পক্ষ সভাপতি হিসাবে অন্য কোনো নাম প্রস্তাব করেনি এবং সমর্থন করেনি। এমতাবস্থায় গণতান্ত্রিকভাবে এবং সর্বসম্মতিক্রমে এএম আমিন উদ্দিন (অ্যাটর্নি জেনারেল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

২০২১-২০২২ সেশনের এ নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি পদসহ ৮টি পদে জয়ী হয় সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা)। অপরদিকে, সম্পাদক পদসহ বাকি ৬টি পদে জয়ী হয়েছে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল)।

সভাপতি পদে সাদা প্যানেলের প্রার্থী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু নির্বাচিত হন। সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন।

নির্বাচনের পর গত ১৫ মার্চ আবদুল মতিন খসরু করোনা টেস্ট করান। টেস্টে পজিটিভ আসার পর ১৬ মার্চ তিনি সিএমএইচে ভর্তি হন। এর মধ্যে ১২ এপ্রিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা-২০২১ অনুষ্ঠিত হয়।

সভার শেষ পর্যায়ে বিদায়ী কমিটি নতুন কমিটিকে ফুল দিয়ে শুভেচ্ছ জানান। তবে, করোনা আক্রান্ত হওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন থাকায় নব নির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরু সভায় অংশ নিতে পারেননি।

এর দুইদিন পর ১৪ এপ্রিল আবদুল মতিন খসরু ইন্তেকাল করেন। ফলে সভাপতি পদটি শূন্য হয়ে যায়। পরে ২৭ এপ্রিল বিশেষ সাধারণ সভা আহ্বানের একটি বিজ্ঞপ্তি জারি করে সমিতির সম্পাদক মো. রুহুল কুদ্দুস (কাজল)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমিতির নবনির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরু ১৪ এপ্রিল মৃত্যুবরণ করায় সমিতির গঠনতন্ত্রের ১৬ অনুচ্ছেদ অনুযায়ী সভাপতির শূন্যপদ পূরণের লক্ষ্যে করণীয় নির্ধারণ শীর্ষক বিশেষ সাধারণ সভা মঙ্গলবার (৪ মে) দুপুর ২টায় সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

সে অনুসারে মঙ্গলবার বিশেষ সাধারণ সভা শুরু হয়েছিলো। সেখানে দুই পক্ষ হট্টগোল করে।

সংশ্লিষ্ট নিউজ: সভাপতির শূন্যপদ পূরণ নিয়ে সুপ্রিম কোর্ট বারে হট্টগোল

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, মে ০৫, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।