ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সভাপতির শূন্যপদ পূরণ নিয়ে সুপ্রিম কোর্ট বারে হট্টগোল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, মে ৪, ২০২১
সভাপতির শূন্যপদ পূরণ নিয়ে সুপ্রিম কোর্ট বারে হট্টগোল

ঢাকা: নব নির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরুর মৃত্যুতে শূন্যপদ পূরণের লক্ষ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভায় দুই পক্ষের মধ্যে বাগতিন্ডার ঘটনা ঘটেছে। এর মধ্যে একপক্ষ সদ্য সাবেক সভাপতি এ এম আমিন উদ্দিনকে সভাপতি হিসেবে ঘোষণা দিয়েছে।



যিনি বর্তমানে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করছেন। তবে, সমিতির সম্পাদক বিশেষ সভা কোনো সিদ্ধান্ত ছাড়া মুলতবি ঘোষণা করেছেন।  

মঙ্গলবার (৪ মে) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এ বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। চলতি বছরের ১০ ও ১১ মার্চ দেশের সর্বোচ্চ আদালতের এ আইনজীবী সমিতির নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

২০২১-২০২২ সেশনের এ নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি পদসহ ৮টি পদে জয়ী হয় সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা)। অপরদিকে, সম্পাদক পদসহ বাকি ৬টি পদে জয়ী হয়েছে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল)।
সভাপতি পদে সাদা প্যানেলের প্রার্থী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু নির্বাচিত হন। সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন।

নির্বাচনের পর গত ১৫ মার্চ আবদুল মতিন খসরু করোনা টেস্ট করান। টেস্টে পজিটিভ আসার পর ১৬ মার্চ তিনি সিএমএইচে ভর্তি হন। এর মধ্যে ১২ এপ্রিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা-২০২১ অনুষ্ঠিত হয়।

সভার শেষ পর্যায়ে বিদায়ী কমিটি নতুন কমিটিকে ফুল দিয়ে শুভেচ্ছ জানান। তবে, করোনা আক্রান্ত হওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন থাকায় নব নির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরু সভায় অংশ নিতে পারেননি।

নির্বাচন পরিচালনা উপ কমিটির আহ্বায়ক অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ আব্দুর রহমান বিজীয়দের নাম ঘোষণা করেন। এরপর বিদায়ী কমিটি নতুন কমিটিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
এর দুইদিন পর ১৪ এপ্রিল আবদুল মতিন খসরু ইন্তেকাল করেন। ফলে সভাপতি পদটি শূন্য হয়ে যায়। পরে ২৭ এপ্রিল বিশেষ সাধারণ সভা আহ্বানের একটি বিজ্ঞপ্তি জারি করে সমিতির সম্পাদক মো.রুহুল কুদ্দুস (কাজল)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমিতির নব নির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরু ১৪ এপ্রিল মৃত্যুবরণ করায় সমিতির গঠনতন্ত্রের ১৬ অনুচ্ছেদ অনুযায়ী সভাপতির শূন্য পদ পূরণের লক্ষ্যে করণীয় নির্ধারণ শীর্ষক বিশেষ সাধারণ সভা ৪ মে মঙ্গলবার দুপুর ২ টায় সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

সে অনুসারে মঙ্গলবার বিশেষ সভা শুরু হয়। সভায় সম্পাদক রুহুল কুদ্দুস কাজল বলেন,গঠনতন্ত্র অনুযায়ী তিনি সভা পরিচালনা করবেন। সঙ্গে সঙ্গে ‘সাদা প্যানেল’থেকে নির্বাচিত সহসভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা ঘোষণা দেন, তিনি সভার সভাপতিত্ব করবেন। এর বিরোধিতা করে তখন সম্পাদক বলেন, আপনি সভাপতিত্ব করবেন সভায় এ ধরনের কোনো কার্যবিবরণী পাস হয়নি। সিনিয়র আরেকজন সহ সভাপতি আছেন।

জবাবে শফিক উল্ল্যা বলেন, আমিই আজকের সভার সভাপতি। এই সভা থেকে ঘোষণা করছি, আজ  থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এম আমিন উদ্দিন।

এ ঘোষণাতে সরকার সমর্থকরা সমর্থন দিয়ে উল্লাস প্রকাশ করলেও ঘোষণার বিরোধিতা করে বিএনপি সমর্থকরা হৈ চৈ শুরু করেন। পরে সম্পাদক সভা মুলতবির ঘোষণা দেন।

এদিকে এ বিষয়ে সাংবদিকদের প্রশ্নে এ এম আমিন উদ্দিন বলেন, আমি শুনতে পেলাম আজকে বিশেষ সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে সভাপতি হিসেবে আমার নাম ঘোষণা করা হয়েছে। আমাকে যদি আবারও সভাপতি নির্বাচিত করা হয়, আমি বিগত দুই বছরের মতো বারের উন্নয়ন কাজ করে যাব।

পরে সম্পাদক একটি বিজ্ঞপ্তি দেন। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক আহুত অদ্য বিশেষ সাধারণ সভা উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ব্যতিরেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মূলতবি ঘোষণা করা হয়েছে।

পরে একটি প্রেসবিজ্ঞপ্তি দেন সহ সভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সভাপতি পদ পূরণের লক্ষ্যে সহ সভাপতির (তিনি নিজে) সভাপতিত্বে ও সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের সঞ্চালনায় বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত সমিতির সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে ২০১২১-২০২২ এর অবশিষ্ট মেয়াদে সিনিয়র অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে সভাপতি পদে নির্বাচিত করেন।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, মে ০৪, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।