ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

জুনায়েদ হাবিব দশ ও জালাল ছয়দিনের রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
জুনায়েদ হাবিব দশ ও জালাল ছয়দিনের রিমান্ডে

ঢাকা: হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর শাখার সভাপতি জুনায়েদ আল হাবিবকে ১০ দিন এবং বিলুপ্ত কমিটির সহকারী মহাসচিব ও বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমাদকে জিজ্ঞাসাবাদের জন্য ছয়দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (২৬ এপ্রিল) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরী এ রিমান্ডের আদেশ দেন।

গত ১৮ এপ্রিল এ দুজনের সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। সেই রিমান্ড শেষে সোমবার তাদের আদালতে হাজির করা হয়।  

এ সময় জুনায়েদ আল হাবিবের বিরুদ্ধে পল্টন থানায় গত ২৬ মার্চ বায়তুল মোকাররমে সংঘর্ষের ঘটনায় পল্টন থানার দুটি মামলায় মোট ১৭ দিন (একটিতে ১০ ও একটিতে ৭ দিন) এবং ২০১৩ সালের শাপলা চত্বরে অবস্থানকে ঘিরে সহিংসতার ঘটনায় মতিঝিল থানায় একটি মামলায় ১০ দিন করে মোট ২৭ দিনের রিমান্ড আবেদন করা হয়।

আসামিপক্ষে সৈয়দ জয়নুল আবেদীন মেসবাহ রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক পল্টনের দুই মামলার একটিতে চারদিন, একটিতে তিনদিন এবং মতিঝিলের মামলায় তিনদিন করে মোট ১০ দিনের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।

অপরদিকে, মাওলানা জালালুদ্দীনের বিরুদ্ধে শাপলা চত্বর কাণ্ডে মতিঝিলের মামলায় ১০ ও বায়তুল মোকাররমে গত ২৬ মার্চ সংঘর্ষের ঘটনায় ৭ দিন করে ১৭ দিনের রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক দুই মামলায় তিনদিন করে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন দেন।  

এদিন এসব মামলায় হেফাজতের সদ্য বিলুপ্ত যুগ্ম মহাসচিব মামুনুল হককেও সাত দিনের রিমান্ডে পাঠান একই আদালত।  

গত ১৭ এপ্রিল বিকেল ৫টার দিকে জুনায়েদ হাবিবকে ভাটারা থানার বারিধারা মাদরাসা থেকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

পুলিশ জানায়, সম্প্রতি পল্টন থানায় নাশকতা মামলা এবং ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরে নাশকতার মামলার অন্যতম পরিকল্পনাকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে জুনায়েদ হাবিবকে। সে কারণেই তাকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানো সিদ্ধান্তের বিরোধিতা করে হেফাজতে ইসলাম। এ নিয়ে ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত রাজধানীর বায়তুল মোকাররম এলাকাসহ চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজত বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করতে গেলে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়। সরকারি বিভিন্ন স্থাপনায় হামলা-ভাঙচুরের ঘটনাও ঘটে।

এসব ঘটনায় দায়ের করা মামলায় এরই মধ্যে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় আট জন নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।