ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

‘পুলিশ কর্মকর্তার অনুরোধে ২৬ মার্চ বায়তুল মোকাররমে যাই’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
‘পুলিশ কর্মকর্তার অনুরোধে ২৬ মার্চ বায়তুল মোকাররমে যাই’

ঢাকা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিন পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার এক কর্মকর্তার অনুরোধে বায়তুল মোকাররমে যান বলে জানিয়েছেন হেফাজত ইসলামের সদ্য বিলুপ্ত হওয়া কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক।

এ ঘটনায় পল্টন থানায় হওয়া মারধর ও হত্যাচেষ্টার অভিযোগে হওয়া মামলায় রিমান্ড শুনানিকালে মামুনুল একথা বলেন।

এই মামলাসহ মতিঝিল থানার আরেক মামলায় মামুনুলের সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরী।  

এদিন বেলা ১১টার দিকে মামুনুলকে সিএমএম আদালতে আনা হয় এবং দুপুর ১২টার দিকে রিমান্ড শুনানি শেষে মামুনুলকে ফের নিয়ে যাওয়া হয়।  

আদালতের অনুমতি নিয়ে মামুনুল বলেন, গত ২৬ মার্চ আমি বাংলাবাজারে জুমার নামাজ পড়াই। এসময় সেখানে পুলিশি প্রটেকশন ছিল। নামাজ শেষে জানতে পারি বায়তুল মোকাররমে মুসল্লিরা জড়ো হয়েছেন। এসময় একজন ডিআইজি পদমর্যাদার পুলিশ কর্মকর্তার অনুরোধে বায়তুল মোকাররমে যাই। সেখানে পুলিশের অনুরোধে আমি বক্তব্য রাখি। আমিতো কোনো অন্যায় করিনি। ভবিষ্যতে পুলিশ অনুরোধ করলে আমরা তো কোথাও যেতে পারবো না।

এসময় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা মামুনুলের বক্তব্য বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘তিনি এভাবে বক্তব্য দিতে পারেন না। ’

তবে আদালত মামুনুলকে বলতে বলেন। মামুনুল তখন বিচারককে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি চাইলে আমার ওইদিনের কল রেকর্ড চেক করতে পারেন। ’ 

এরপর তার রিমান্ড ও জামিন বিষয়ে শুনানি হয়। রাষ্ট্রপক্ষে মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন।

এরপর আসামিপক্ষের আইনজীবী সৈয়দ জয়নাল আবেদীন মেজবাহ বলেন, পল্টন থানার দায়ের করা মামলায় বাদীপক্ষের কোনো তথ্য ঠিক নেই। তিনি কোন হাসপাতালে ছিলেন তার কোনো তথ্য দেননি। অপরদিকে মতিঝিলের মামলাটি অনেক পুরনো। পুলিশ আট বছরেও অভিযোগপত্র দাখিল করতে পারেনি। তাই আমরা রিমান্ড বাতিল করে জামিন চাইছি।  

শুনানি শেষে বিচারক মামুনুলকে পল্টনের মামলায় চারদিন ও মতিঝিলের মামলা তিনদিনের মঞ্জুর করে আদেশ দেন।  

এর আগে গত ১৯ এপ্রিল জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। প্রথম দফায় সাতদিনের রিমান্ড শেষে সোমবার মামুনুলকে আদালতে হাজির করে ২০১৩ সালে শাপলা চত্বরে সহিংসতার ঘটনায় মতিঝিল থানায় ও গত ২৬ মার্চ বায়তুল মোকাররমে মোদীবিরোধী সমাবেশ ঘিরে হামলার ঘটনায় পল্টন থানায় করা দুই মামলায় ১০ দিন করে রিমান্ড আবেদন করা হয়।  

গত ১৮ এপ্রিল দুপুরে রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদ্রাসা থেকে মামুনুলকে গ্রেফতার করে পুলিশ।

মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ জানান, ২০২০ সালে মোহাম্মদপুর থানায় দায়ের করা একটি হামলা ও নাশকতার মামলায় মামুনুলকে গ্রেফতার করা হয়েছে।

**ফের ৭ দিনের রিমান্ডে মামুনুল
বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
কেআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।