ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিদ্যুৎকেন্দ্রে নিহত শ্রমিকদের জন্য ৩ কোটি করে ক্ষতিপূরণ চেয়ে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
বিদ্যুৎকেন্দ্রে নিহত শ্রমিকদের জন্য ৩ কোটি করে ক্ষতিপূরণ চেয়ে নোটিশ

ঢাকা: চট্টগ্রামের বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নের পশ্চিম বড়ঘোনায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে নিহত ৫ জনের পরিবারকে তিন কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ পাঠানো হয়েছে। একইসঙ্গে আহতদের পরিবারকে ২ কোটি টাকা করে দেওয়ার জন্য বলা হয়েছে।

রোববার (১৮ এপ্রিল) মানবাধিবার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দা নাসরিন এ নোটিশ পাঠায়।

সাতদিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা চেয়ে স্বরাষ্ট্র, আইন, শিল্প ও বাণিজ্য সচিব, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্ট ১৫ জনের প্রতি এ নোটিশ পাঠানো হয়েছে।

অন্যথায় প্রতিকার চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করা হবে বলে জানানো হয়েছে। নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন আসকের আরেক আইনজীবী শাহীনুজ্জামান।

নোটিশে শ্রমিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার এবং শ্রমিকদের নিহতের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) সকালে বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নের পশ্চিম বড়ঘোনায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে পাঁচজন নিহত হয়। আহত হয় অনেক শ্রমিক। এ ঘটনায় বাঁশখালী থানায় পৃথক দুটি মামলা হয়েছে।

নিহতরা হলেন- শুভ (২৩), রাহাত (২৪), আহমদ রেজা (১৯), রনি হোসেন (২২) ও রায়হান (২০)।  

বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল কবীর বাংলানিউজকে বলেন, শনিবারের ঘটনায় পুলিশ ও বিদ্যুৎকেন্দ্রের সমন্বয়ক ফারুক আহমেদ বাদি হয়ে দুটি মামলা করেছে। পুলিশের মামলায় অজ্ঞাত দুই থেকে আড়াই হাজার জনকে এবং বিদ্যুৎ কেন্দ্রের সমন্বয়কের করা মামলায় ২২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪০-৫০ জনকে আসামি করা হয়।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
ইএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad