ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

আইনজীবীদের মুভমেন্ট পাসের বাইরে রাখতে আইজিপিকে চিঠি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
আইনজীবীদের মুভমেন্ট পাসের বাইরে রাখতে আইজিপিকে চিঠি

ঢাকা: লকডাউন চলাকালে সারাদেশে আইনজীবীদের ‘মুভমেন্ট পাস’ এর আওতামুক্ত রাখার নির্দেশনা জারি করতে পুলিশের মহাপরিদর্শক বরাবর অনুরোধ জানিয়ে একটি চিঠি দেওয়া হয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) এ অনুরোধ জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

তিনি একই সঙ্গে বিএনপির যুগ্ম মহাসচিব পদে রয়েছেন।

‘জরুরি ভিত্তিতে বাংলাদেশ বার কাউন্সিলের সনদপ্রাপ্ত দেশের সব আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণা করে নির্দেশনা জারি প্রসঙ্গে’ শীর্ষক চিঠিতে বলা হয়, পুলিশ বাহিনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করেন আর বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবীরা দেশের মানুষের সাংবিধানিক অধিকার রক্ষায় আইনগত সহায়তা দেন। তাই আইনজীবীদের আইনের ভাষায় ‘অফিসার অব কোর্ট’ বলা হয়ে থাকে।

‘করেনার এই মাহামারিতে পুলিশ কর্তৃক আটক আসামিদের বিভিন্ন ম্যাজিস্ট্রেট কোর্টে পাঠানো হলে আসামিদের আইনগত সহয়তার প্রয়োজনীয়তা রয়েছে। এক কথায় করোনার ভয়াল সংক্রমণেও আইনজীবীরা দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়ে আদালতে স্বশরীরে এসে আইনগত লড়াই করেন। ’

চিঠিতে আরও বলা হয়, দেশে লকডাউন চলমান থাকলেও দেশের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সব মহানগর দায়রা জজ আদালত, সব সিএমএম, সিজিএম কোর্ট সীমিত পরিসরে চলমান রয়েছে। ফলে প্রতিনিয়ত মামলা ফাইলিং, জামিন আবেদন দাখিল, ওকালতনামা দাখিল, জামিননামা দাখিলে আইনজীবীদের পেশাগত কাজে আদালতে যেতে হয়। কিন্তু দুঃখের বিষয় আদালতে যাওয়ার সময় রাস্তায় পুলিশ কর্তৃক আইনজীবীদের জেরার সম্মুখীন, অপদস্ত হতে হচ্ছে। মুভমেন্ট পাসের অজুহাতে আইনজীবীদের আত্মসম্মান বিসর্জন দিতে হচ্ছে, যা সারা দেশের আইনজীবীদের জন্য অনভিপ্রেত ও অপমানজনক।

আইনজীবীদের পেশাগত কাজে দেশের মানুষের আইনের শাসন প্রতিষ্ঠা ও দেশের জনগণের সাংবিধানিক অধিকার নিশ্চিত কল্পে আদালতে হাজির হয়ে আইনী কার্যক্রম পরিচালনা করতে হয় বিধায় জরুরি ভিত্তিতে বাংলাদেশে বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণা করে নির্দেশনা জারি পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।