ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

আইন ও আদালত

জেএমবির ভারপ্রাপ্ত আমির রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
জেএমবির ভারপ্রাপ্ত আমির রিমান্ডে

ঢাকা: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) ভারপ্রাপ্ত আমির রেজাউল হক ওরফে রেজাকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রোববার (১১ এপ্রিল) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম এ আদেশ দেন।

 

এদিন মামলার তদন্ত কর্মকর্তা আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে বিচারক সাত দিনের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।  

গত শনিবার (১০ এপ্রিল) দুপুরে ডিএমপির কাউন্টার টেররিজম (সিটিটিসি) ইউনিট রাজধানীর বাড্ডা এলাকায় এক বিশেষ অভিযান চালিয়ে রেজাউলকে গ্রেফতার করে।

জানা গেছে, ২০০৫ সালে দেশজুড়ে সিরিজ বোমা হামলায় রেজাউল হক জড়িত ছিলেন। সিরিজ বোমা হামলার ঘটনায় ওই বছর গ্রেফতার হয়ে দীর্ঘদিন কারাগারে ছিলেন তিনি। পরে ২০১৭ সালে জামিনে মুক্তি পেয়ে আবারও সাংগঠনিক কাজে সম্পৃক্ত হন।

সিটিটিসির অতিরিক্ত পুলিশ সুপার মো. রহমত উল্লাহ চৌধুরী জানান, জেএমবির ভারপ্রাপ্ত আমিরের পদ ছাড়াও রেজাউল সংগঠনটির দাওয়াহ ও বায়তুলমাল বিভাগের প্রধান হিসেবে কাজ করতেন।

তিনি মূলত জেএমবির শীর্ষ নেতা সালাউদ্দিন সালেহীনের নির্দেশনায় বর্তমানে সংগঠনকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। সালেহীন অনেক দিন ধরে দেশের বাইরে পলাতক রয়েছেন।

রেজাউলকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে সিটিটিসি জানায়, দেশব্যাপী সাংগঠনিক সফরের মাধ্যমে নতুন সদস্য সংগ্রহে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন তিনি। সারাদেশে জেএমবির সদস্যদের কাছ থেকে চাঁদার টাকায় পরিচালিত কথিত বায়তুলমাল তত্ত্বাবধান করেন রেজাউল। এর মাধ্যমে জেএমবির যেসব সদস্য কারাবন্দি তাদের পরিবারকে নিয়মিত অর্থসহায়তা করা হয়। বিভিন্ন সময় অনলাইনে সারাদেশের জেএমবি সদস্যদের মধ্যে মৌলবাদী বিষয় নিয়ে বক্তব্য দিতেন রেজাউল।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa