ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০ সফর ১৪৪৩

আইন ও আদালত

বাংলাদেশ খুনিদের দেশ নয়: প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২১
বাংলাদেশ খুনিদের দেশ নয়: প্রধান বিচারপতি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

ঢাকা: ‘বাংলাদেশ কোনো খুনিদের দেশ নয়, এটা বঙ্গবন্ধুর সোনার দেশ। বঙ্গবন্ধুর এ সোনার দেশ এটা অবশ্যই আমরা রক্ষা করবো।

বিচার বিভাগ এ বিষয়ে তার দায়িত্ব সম্পূর্ণ পালন করবে আপনাদের কথা দিতে পারি। ’ 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সুপ্রিম কোর্টের দু’জন বিচারপতির দু’টি বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।  

শনিবার (১০ এপ্রিল) ভার্চ্যুয়ালি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান রচিত ‘বঙ্গবন্ধু বাংলাদেশ: একজন যুদ্ধ শিশুর গল্প ও অন্যান্য’ এবং হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম রচিত ‘বঙ্গবন্ধু: সংবিধান আইন আদালত ও অন্যান্য’ বই দু’টির মোড়ক উন্মোচন করা হয়।  

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসির মামুন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল ইসলাম, একাত্তর টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, লেখক আনিসুল হক ও প্রকাশনা সংস্থা মাওলা ব্রাদার্সের আহমেদ মাহমুদুল হক।  

প্রধান বিচারপতি বলেন, ড. মুনতাসির মামুন একটা কথা বলেছেন আমাদের রায় কার্যকর হচ্ছে না এবং একটা সেল (রায় কার্যকরে) করার জন্য। সংবিধানের ১১২ নম্বর অনুচ্ছেদে বলা আছে দেশের নির্বাহী বিভাগসহ সবাই সুপ্রিম কোর্টের এইডে (সহযোগিতায়) কাজ করবে। এখন যেখানে সাংবিধানিক বাধ্যবাধকতা আছে সুপ্রিম কোর্টের এইডে কাজ করার জন্য। সেখানে আমরা কেন আদালত অবমাননার রুল ইস্যু করতে হবে। কারণ রাষ্ট্রের সবার দায়িত্ব হলো সুপ্রিম কোর্টের রায় কার্যকর করা। এটা সেল করে রায় কার্যকর করা যাবে না। আমরা কনটেম্পট (আদালত অবমানার রুল জারি করে) করতে হয়।  

তিনি আরও বলেন, কনটেম্পট করে করে আমরা হয়রান। কনটেম্পট করেও যথাযথভাবে রায় কার্যকর যেভাবে হওয়ার কথা সেভাবে কার্যকর হচ্ছে না। এটা এখন দুঃখের বিষয়।

প্রধান বিচারপতি আশা প্রকাশ করে বলেন, আমাদের যেসব রায় হচ্ছে আশা করি নির্বাহী বিভাগের প্রত্যক্ষ সহযোগিতায় প্রত্যেকটা রায় বাস্তবায়িত হবে।  

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনা যদি জাগ্রত করতে হয় তাহলে কিন্তু বঙ্গবন্ধু হত্যার বিচারের কথা আনতে হবে। বাংলাদেশ কোনো খুনিদের দেশ নয়, এটা বঙ্গবন্ধুর সোনার দেশ। বঙ্গবন্ধুর এ সোনার দেশ এটা অবশ্যই আমরা রক্ষা করবো। বিচার বিভাগ এ বিষয়ে তার দায়িত্ব সম্পূর্ণ পালন করবে আমি আপনাদের কথা দিতে পারি।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa