ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সব আদালত ভার্চ্যুয়ালি রাখার পক্ষে সুপ্রিম কোর্ট বার সম্পাদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
সব আদালত ভার্চ্যুয়ালি রাখার পক্ষে সুপ্রিম কোর্ট বার সম্পাদক

ঢাকা: প্রয়োজনে সব আদালত ভার্চ্যুয়ালি রাখার পক্ষে মত দিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

সোমবার (৫ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ফেসবুক পেজে এক লাইভে তিনি এ মতামতের কথা জানান।


 
এর আগে রোববার এক অনুষ্ঠানে ভার্চ্যুয়াল ব্যবস্থার কথা বলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন। যিনি একইসঙ্গে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করছেন।   
 
করোনা ভাইরাস মহামারির বিস্তার রোধে চলাচলে সাতদিনের নিষেধাজ্ঞা আরোপের মধ্যে আপিল বিভাগে চেম্বার কোর্ট এবং হাইকোর্ট বিভাগে চারটি বেঞ্চ ভার্চ্যুয়ালি চলবে বলে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এছাড়া প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন করে ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করবেন।
 
এ অবস্থায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক বলেন, গতকালের সিদ্ধান্তের (প্রধান বিচারপতির সঙ্গে জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনার পর) পরিপ্রেক্ষিতে আজ থেকে সীমিত পরিসরে সুপ্রিম কোর্টের কয়েকটি বেঞ্চ এবং সারাদেশে শুধু ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কার্যত আমাদের এ পেশা এবং বিচার কার্যক্রম অনেকাংশে এ কারণে ক্ষতিগ্রস্ত এবং বাধাগ্রস্ত হচ্ছে।
 
রুহুল কুদ্দুস কাজল বলেন, গতকাল আদালত খোলা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে প্রধান বিচারপতির সঙ্গে আমার মতামত গ্রহণ করার পরিপ্রেক্ষিতে আমি এই মর্মে অনুরোধ করি, তিনি যেন এমন সিদ্ধান্ত নেন  যাতে আইনজীবীরা পেশা সম্পূর্ণভাবে পরিচালনা করতে পারেন। আমি সমস্ত আদালতগুলো প্রয়োজনে ভার্চ্যুয়ালি রাখার পক্ষে মতামত দিয়েছিলাম। আমি আশা করবো এক সপ্তাহের জন্য যে সিদ্ধান্ত (লকডাউন) সেটি যদি পরবর্তীসময়ে বাড়ে তাহলে আমার এ মতামত গ্রহণ করা হবে।
 
আইনজীবীদের জন্য আর্থিক প্রণোদনা ও চিকিৎসার বিষয়ে সমিতির সম্পাদক বলেন, করোনা যেভাবে বাড়ছে তাতে লকডাউনের মেয়াদ আরও বাড়তে পারে। সে কারণে অবিলেম্ব বার কউন্সিলকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে একটি আর্থিক প্রণোদনা ঘোষণা করতে হবে।
 
এছাড়া আইনজীবী ও তাদের পরিবারের সুচিকিৎসা দেওয়ার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়ার কথাও বলেন তিনি।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।