ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০ সফর ১৪৪৩

আইন ও আদালত

চট্টগ্রামের ডিসিসহ ৩ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
চট্টগ্রামের ডিসিসহ ৩ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল 

ঢাকা: লাইসেন্স ব্যতীত পরিচালিত সব অবৈধ ইটভাটা বন্ধে আদেশ পালন না করার অভিযোগে চট্টগ্রামের জেলা প্রশাসকসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বিচারপতি মো. মজিবর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বাদীপক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন।

মনজিল মোরসেদ জানান, গত ১৪ ডিসেম্বর জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের দায়ের করা একটি রিট পিটিশনের শুনানি শেষে রুল জারি করেন। একইসঙ্গে সাতদিনের মধ্যে অবৈধভাবে পরিচালিত চট্টগ্রামের সব ইটভাটা বন্ধ করে আদালতে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়। ওই আদেশের ধারাবাহিকতায় বৃহস্পতিবার এ রুল জারি করেন।  

তিনি আরও জানান, আইন অনুযায়ী লাইসেন্স ছাড়া কোনো ইটভাটা চলতে পারে না। চললে তা শাস্তিযোগ্য অপরাধ। আদালতের নির্দেশনা অমান্য করে অনেক ইটভাটা কাজ চালিয়ে যাচ্ছে, যা পরিবেশের জন্য মারাত্মক হুমকি।

মনজিল মোরসেদ বলেন, আদালতের নির্দেশ পালন না করায় চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি), পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও উপ-পরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন। ১০ দিনের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa