ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আইন ও আদালত

ঢাকা আইনজীবী সমিতির ভোটগ্রহণ শেষ, গণনা শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ঢাকা আইনজীবী সমিতির ভোটগ্রহণ শেষ, গণনা শুক্রবার

ঢাকা: ঢাকা আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ২০২১-২২ মেয়াদে কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধ ও বৃহস্পতিবার (২৪ ও ২৫ ফেব্রুয়ারি) ঢাকা আইনজীবী সমিতি ভবনে এ ভোটগ্রহণ শেষ হয়।

নির্বাচনে ভোটার ছিলেন ১৭ হাজার ৭৫৬ জন। এরমধ্যে দু’দিনে ভোটাধিকার প্রয়োগ করেছেন আট হাজার ৭০৬ জন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে ব্যালট পেপার সুবিন্যস্ত করা হবে। দুপুর ২টায় শুরু হবে ভোট গণনা। গণনা শেষে ফল ঘোষণা করা হবে।

নির্বাচনে সভাপতি-সাধারণ সম্পাদকসহ কার্যনির্বাহী কমিটির ২৩টি পদ রয়েছে। মোট ৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন নির্বাচনে। এবার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও ঢাকার মহানগর পিপি আব্দুল্লাহ আবু।  

বরাবরের মতো আওয়ামী লীগ সাদা ও বিএনপি সমর্থিত নীল প্যানেলের মধ্যেই হচ্ছে এ প্রতিদ্বন্দ্বিতা। এবার আওয়ামী লীগপন্থী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে আব্দুল বাতেন ও সাধারণ সম্পাদক পদে ফিরোজুর রহমান মন্টু প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি পদে দেলোয়ার হোসেন পাটোয়ারী, সহ-সভাপতি পদে প্রাণ নাথ, কোষাধ্যক্ষ পদে এ কে এম আরিফুল ইসলাম কাওসার, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে এ কে এম সালাউদ্দিন, সহ-সাধারণ সম্পাদক পদে এস এম মনিরুজ্জামান তারেক, লাইব্রেরি সম্পাদক পদে শারমিন সুলতানা হ্যাপি, সাংস্কৃতিক সম্পাদক পদে শায়লা পারভিন পিয়া, দফতর সম্পাদক পদে জাকির হোসেন লিংকন, ক্রীড়া সম্পাদক পদে রফিকুল ইসলাম ও সমাজ কল্যাণ সম্পাদক পদে এস এম ইমরুল কায়েস প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ প্যানেল থেকে কার্যনির্বাহী কমিটির সদস্য পদে জাকির হোসেন, বাহারুল ইসলাম বাহার, এ বি এম ফয়সাল, সারোয়ার, মহিন উদ্দিন মহিন, ইমতিয়াজ মাহমুদ প্রিন্স, জুয়েল চন্দ্র মোদক, গোলাম ইমাম হোসেন, আহসান হাবিব, সুলতানা রাজিয়া রুমা, সাজিয়া সুলতানা পম্পি ও সুলতা রোজারিও প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে বিএনপিপন্থী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত নীল প্যানেল থেকে সভাপতি পদে মোসলেহ উদ্দিন জসিম ও সাধারণ সম্পাদক খন্দকার হযরত আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি পদে এস এম কামাল উদ্দিন, সহ-সভাপতি পদে আনিসুর রহমান, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সহ-সাধারণ সম্পাদক পদে আনিসুর রহমান, কোষাধ্যক্ষ পদে আব্দুর রশিদ মোল্লা, লাইব্রেরি সম্পাদক রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক পদে হাবিবা কাদের মিলি, দফতর সম্পাদক নারগিস পারভিন এলিজা, ক্রীড়া সম্পাদক পদে নাসির উদ্দিন ও সমাজকল্যাণ সম্পাদক পদে মিজানুর রহমান মিজান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

একই প্যানেল থেকে কার্যনির্বাহী কমিটির সদস্য পদে এম আর কে রাসেল, হোসনী মোবারক, সোহাগ হাসান রনি, তাসলিমা আক্তার, ইয়াকুব আলী, রিয়াজুল ইসলাম, রাশেদ তপন, আনোয়ার পারভেজ শামীম ও দেওয়ান ইমদাদুল আলম ইমন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দুই প্যানেলের বাইরে ক্রীড়া সম্পাদক পদে মনিরুল ইসলাম আকাশ ও সমাজকল্যাণ সম্পাদক পদে মাহবুব হাসান রানাও রয়েছেন নির্বাচনের প্রার্থী তালিকায়।

সবশেষ ২০২০-২১ কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১০টি পদে বিএনপিপন্থী জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) জয়ী হয়। তবে নির্বাচনে ২৩টি পদের মধ্যে আটটি সম্পাদকীয় পদসহ ১৩ পদে জয়ী হয় সরকারপন্থী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা।

বালাদেশ সময়: ২০২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa