ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দেশে সব মানুষ নিজ নিজ ধর্ম পালনে স্বাধীন: প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
দেশে সব মানুষ নিজ নিজ ধর্ম পালনে স্বাধীন: প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী পূজা উদযাপন পরিষদের অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

ঢাকা: বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে সকল ধর্মের মানুষ নিজ নিজ ধর্ম পালনে স্বাধীন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপন উপলক্ষে সুপ্রিম কোর্টে পৃথক অনুষ্ঠানে যোগ দিয়ে এমন মন্তব্য করেন প্রধান বিচারপতি।

বাণী অর্চনা-২০২১ উপলক্ষে প্রশাসনিক ভবন প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করে সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী পূজা উদযাপন পরিষদ। অপরদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আরেক অনুষ্ঠানের আয়োজন করে সরস্বতী পূজা উদযাপন পরিষদ। উভয় অনুষ্ঠানে অংশ নেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, এ দেশে হিন্দু সম্প্রদায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে আবহমানকাল ধরে সরস্বতী পূজা উদযাপন করে আসছে। শিক্ষা ও সংস্কৃতির দিক থেকেও এ উৎসবের তাৎপর্য অপরিসীম।

প্রধান বিচারপতি আরও বলেন, ধর্ম আমাদের শিক্ষা দেয় উদারতা, মানবিকতাবোধ, অসম্প্রাদায়িকতা ও সহিষ্ণুতা। আবহমানকাল ধরে আমাদের এ দেশে বিভিন্ন জাতি গোষ্ঠী ও ধর্মের মানুষ পারস্পরিক সহমর্মিতা, হৃদ্যতা ও মমত্ববোধের সাথে মিলেমিশে বাস করছে। সব ধর্মের মিলিত সংস্কৃতি আমাদের বাঙালি সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত। সুদীর্ঘ কালের সাম্প্রদায়িক সম্প্রীতির সুমহান এই ঐতিহ্য আমাদের সবাইকে ধারণ করতে হবে।

অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রমুখ অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।