ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যানের স্বীকারোক্তি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যানের স্বীকারোক্তি পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জল কুমার নন্দী

ঢাকা: প্রায় ৭১ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ ও পাচারের মামলায় পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জল কুমার নন্দী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।  

সোমবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় তার জবানবন্দি রেকর্ড করেন।

পাঁচ দিনের রিমান্ড শেষে এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পিকে) হালদারের সহযোগী উজ্জল কুমার নন্দীকে আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদক উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান। এ সময় আসামি স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ডের আবেদন করেন তদন্ত কর্মকর্তা। সেই আবেদন মঞ্জুর করে বিচারক তার জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাকে কারাগারে পাঠানো হয়।  

গত ২৫ জানুয়ারি পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জল কুমার নন্দী এবং ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হকের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। গত ২ ফেব্রুয়ারি রাশেদুল হক আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

৭০ কোটি ৮২ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ ও পাচারের অভিযোগে পিকে হালদারসহ ২৪ জনের বিরুদ্ধে গত ২৪ জানুয়ারি দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি করেন গুলশান আনোয়ার প্রধান। মামলা দায়েরের পর বিকেলেই এ দু’জনকে মৎস ভবন এলাকা থেকে গ্রেফতার করে দুদক।

মামলায় অভিযোগ করা হয়, পিকে হালাদার, উজ্জল কুমার নন্দী, রাশেদুল ইসলামসহ ২৪ আসামি প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ভুয়া অস্তিত্বহীন প্রতিষ্ঠান ‘আনান কেমিক্যাল লি.’ এর নামে জাল রেকর্ডপত্র প্রস্তুত করে ওই প্রতিষ্ঠানের মালিককে ঋণ পেতে সহযোগিতা করেন। আনান কেমিক্যাল লি. এর পরিচালকরা ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসে লিমিটেডের কর্মকর্তাদের মাধ্যমে ৭০ কোটি ৮২ লাখ টাকা ভুয়া ঋণের কাগজ প্রস্তুত করে আসামিদের সহায়তায় তা আত্মসাৎ করে।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
কেআই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa