ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

আইন ও আদালত

জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত অবৈধ: বার সম্পাদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত অবৈধ: বার সম্পাদক

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সিদ্ধান্তকে ‘অবৈধ ও আইন বহির্ভূত’ বলছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) শহীদ শফিউর রহমান মিলনায়তনে সমিতির ব্যানারে  আয়োজিত এক সংবাদ সম্মেলনে  তিনি একথা বলেন।



সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মো. আব্দুল জব্বার ভূঁইয়া, কোষাধ্যক্ষ রাগীব রউফ চৌধুরী, সদস্য মার-ই-আম খন্দকার, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম (টুটুল), মোহাম্মদ মহসিন কবির, মোহাম্মদ সাইফ উদ্দিন (রতন) । উপস্থিত বাকিরা সবাইও বিএনপির সমর্থক।

খেতাব বাতিলের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে লিখিত বক্তব্যে রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘স্বাধীনতার ৫০ বছর পরে একজন বীর মুক্তিযোদ্ধার খেতাব বাতিলের সিদ্ধান্তটি খুবই উদ্বেগের এবং দুঃখজনক। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের যুদ্ধ পরিকল্পনা, যুদ্ধ কৌশল, যুদ্ধ পরিচালনা ও তার বাস্তবায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ’

‘পাকিস্তানি হানাদার বাহিনীর বিপক্ষে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা এবং নিজের জীবন বাজি রেখে রণাঙ্গনে যুদ্ধ করা একজন বীর মুক্তিযোদ্ধাকে হেয় প্রতিপন্ন করা মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও দেশপ্রেমের চেতনা পরিপন্থী এবং জাতির কলঙ্কস্বরূপ। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইন বহির্ভূতভাবে এ অবৈধ সিদ্ধান্ত নিয়েছে। ’

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত বাতিল করবেন বলেও প্রত্যাশা জানিয়েছেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস।

গত ০৯ ফেব্রুয়ারি জামুকার ৭২তম সভায় ওই সিদ্ধান্ত হয়।

**জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্ত

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।