ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সৈয়দপুরে অবৈধ ৭ ভাটায় অভিযান, ৩৯ লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
সৈয়দপুরে অবৈধ ৭ ভাটায় অভিযান, ৩৯ লাখ টাকা জরিমানা

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুর উপজেলায় অবৈধভাবে গড়ে ওঠা সাতটি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। বুধবার (১০ ফেব্রুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার কামারপুকুর ইউনিয়ন ও পৌর এলাকায় অভিযান চালিয়ে ৩৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

 

পরিবেশ অধিদপ্তর জানায়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) এর ০৫, ০৮, (০৩) ধারায় মাটির ব্যবহার নিয়ন্ত্রণ ও হ্রাসকরণের কারণে ওই ভাটাগুলো থেকে ৩৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া এসময় ভাটাগুলো আংশিক গুড়িয়ে দেওয়া হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সৈয়দপুর উপজেলায় যেসব ভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে সেগুলো হলো- সেলিনা বেগমের মালিকানাধীন মেসার্স এমবিসি ব্রিকস, জোবায়দুল ইসলামের মেসার্স ডিবিএল ব্রিকস, আব্দুর রাজ্জাকের এমএইচই ব্রিকস, নুর উদ্দিনের মেসার্স সিএন ব্রিকস, জিকরুল হকের মেসার্স এমজেএইচ ব্রিকস, আব্দুল হামিদের মেসার্স এবি ব্রিকস ও মোজাম্মেল হকের মেসার্স থ্রিস্টার ব্রিকস।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজিনা আকতার ও রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মেজবাহুল আলমের নেতৃত্বে ইটভাটাগুলোতে এ অভিযান চালানো হয়। অভিযানে পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), ফায়ার সার্ভিস, আনসার ভিডিবি ও গ্রাম পুলিশ সদস্যরা অংশ নেয়।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজিনা আকতার জানান, ২০১৩ সাল থেকে নীলফামারী জেলার ৬০টি ইটভাটার মধ্যে সাতটি ইটভাটা সনাতন পদ্ধতিতে চলছে। যা হাইকোর্টের আদেশের পরিপন্থী। এজন্য ভাটাগুলোতে অভিযান চালানো হয়েছে।

উপ-পরিচালক মেজবাহুল আলম বলেন, ভবিষ্যতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। এসব ইটভাটায় পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের কোনো লাইসেন্স নেই।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।