ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

‘পাঁচ-ছয় লাখ টাকা ঘুষ দিলেই মিলতো ভালো রিপোর্ট’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২১
‘পাঁচ-ছয় লাখ টাকা ঘুষ দিলেই মিলতো ভালো রিপোর্ট’ পি কে হালদার

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের মামলায় পি কে হালদারের সহযোগী ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হক আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

জবানবন্দিতে তিনি বলেন, পি কে হালদারের নির্দেশে তিনি ইন্টারন্যাশনাল লিজিংয়ের এমডি হিসেবে যোগ দেন।

আর পি কে হালদারের মূল হাতিয়ার ছিলেন—বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান মো. শহিদসহ আরও কয়েকজন। তাদের প্রতিষ্ঠানে অডিট কমিটি যখন ভিজিট করতে যেত, তখন তাদের ৫/৬ লাখ টাকা ঘুষ দিলেই তারা ভালো রিপোর্ট দিতো।

আদালত সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় রাশেদুল হকের জবানবন্দি লিপিবদ্ধ করেন। এরপর তাকে কারাগারে পাঠানো হয়।

গত ২৫ জানুয়ারি রাশেদুল হককে জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ।

সেই মামলায় জিজ্ঞাসাবাদকালে রাশেদুল হক স্বীকারোক্তি দিতে সম্মত হওয়ায় তাকে আদালতে হাজির করা হয়। এ সময় তদন্ত কর্মকর্তা তার জবানবন্দি রেকর্ডের আবেদন করেন। সেই আবেদনের প্রেক্ষিতে বিচারক তাদের জবানবন্দি লিপিবদ্ধ করেন।

এদিন তাদের আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড আবেদন করেন দুদকের তদন্ত কর্মকর্তা। রিমান্ড আবেদনের পক্ষে দুদকের কৌঁসুলি মাহমুদ হোসেন জাহাঙ্গীর শুনানি করেন। শুনানি শেষে বিচারক ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৪ জানুয়ারি দুপুর ১২ থেকে দুদক কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। বিকেল ৫টার দিকে জিজ্ঞাসাবাদ শেষে তাদের গ্রেফতার করা হয়।

দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি দল তাদের জিজ্ঞাসাবাদ করেন। এরপর দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা করেন।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২১
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।