ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

অপরিশোধিত বর্জ্য নিঃসরণ করায় স্কয়ার ডেনিমকে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২১
অপরিশোধিত বর্জ্য নিঃসরণ করায় স্কয়ার ডেনিমকে জরিমানা ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: আবাসিক এলাকায় অপরিশোধিত বর্জ্য নিঃসরণের অভিযোগে স্কয়ার ডেনিমস্ লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভবিষ্যতে পরিশোধন ছাড়া বর্জ্য প্রবাহিত না করার ব্যাপারে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ থেকে মুচলেকাও নিয়েছে প্রশাসন।

সোমবার (১ ফেব্রুয়ারি) বিকেলে হবিগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব দাশ পুরকায়স্থ মাধবপুর উপজেলায় অবস্থিত কারখানাটিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযানটিতে সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিদর্শকসহ হবিগঞ্জ জেলা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন জানায়, স্কয়ার ডেনিমস লিমিটেড অপরিশোধিত বর্জ্য ঝুঁকিপূর্ণ অবস্থায় আবাসিক এলাকায় প্রবাহিত করছিল। এজন্যই বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হলো। এ সমস্যা সমাধানের জন্য সময় বেঁধে দিয়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ থেকে মুচলেকা নেওয়া হয়েছে।  প্রয়োজনে অভিযান অব্যাহত রাখা হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদ ইব্রাহিম বাংলানিউজকে জানিয়েছেন, কারখানায় এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট বা ইটিপি আবশ্যকীয়। কিন্তু স্কয়ার ডেনিমস্ লিমিটেড ইটিপির ব্যবহার ছাড়াই অপরিশোধিত বর্জ্য আবাসিক এলাকায় নিঃসরণ করছিল। তাই প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এর আগে গত রোববার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় করেন। সেখানেই তিনি পরিবেশের ক্ষতি করে এমন শিল্পকারখানাগুলোর ব্যাপারে ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছিলেন।  

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।