ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সোয়া কোটি ইন্ডিয়ান রুপিসহ গ্রেফতার একজনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
সোয়া কোটি ইন্ডিয়ান রুপিসহ গ্রেফতার একজনের যাবজ্জীবন

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১ কোটি ১৬ লাখ ইন্ডিয়ান রুপি পাচারের মামলায় রিপন হোসেন (৩২) নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।  

রোববার (৩১ জানুয়ারি) দুপুরে ঢাকার ৬ষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ ফাতিমা ইমরোজ ক্ষণিকা এ রায় দেন।

যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি তাকে আরও এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও দুই মাস কারাদণ্ড দেওয়া হয়। কারাগার থেকে আদালতে হাজির করা রিপন হোসেনকে রায় ঘোষণার পর সাজা পরোয়ানাসহ ফের কারাগারে পাঠানো হয়েছে।
 
২০১৫ সালের ২৪ আগস্ট দুবাই থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ল্যাগেজের মধ্যে কম্বলের ভাঁজে ভাঁজে ১ কোটি ১৬ লাখ ইন্ডিয়ান রুপি নিয়ে আসেন রিপন। এরপর সেই লাগেজ ফেলে রেখে চলে যান তিনি।

পরবর্তীসময়ে বিমান কর্তৃপক্ষ ল্যাগেজটি নিলামে তোলার সিদ্ধান্ত নেন। ওই সময় লাগেজে ইন্ডিয়ান রুপি দেখতে পান তারা। এ ঘটনায় রিপনের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগে একটি মামলা দায়ের করা হয়।

২০১৫ সালের ২২ নভেম্বর তাকে গ্রেফতার করে পুলিশ। কয়েক দফা রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানো হয়।  

২০১৬ সালের ১০ মার্চ রিপনকে একমাত্র আসামি করে মামলার তদন্ত কর্মকর্তা এসআই নুর আলম অভিযোগপত্র দাখিল করেন। ওই বছরের তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। বিচার চলাকালে আদালত রাষ্ট্রপক্ষে ৮ জন সাক্ষীর মধ্যে ৭ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২১
কেআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।