ঢাকা, বুধবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

আইন ও আদালত

হোসনি দালানে হামলা: এক আসামিকে জামিন দেননি হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
হোসনি দালানে হামলা: এক আসামিকে জামিন দেননি হাইকোর্ট

ঢাকা: আশুরা উপলক্ষে ২০১৫ সালে রাজধানীর হোসনি দালানের শোক মিছিলে জঙ্গি হামলা মামলার আসামি কামরাঙ্গীরচরের পশ্চিম ইব্রাহিমনগর বালুরমাঠ এলাকার আরমান ওরফে মনিরকে জামিন দেননি হাইকোর্ট।

বুধবার (২৭ জানুয়ারি) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো.বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ তার আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ। তিনি আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

২০১৫ সালের ২৪ অক্টোবর এবং ১৪৩৭ হিজরি সনের ৯ মহররম দিনগত রাতে পুরান ঢাকার হোসনি দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময়ে নৃশংস হামলা হয়। এ ঘটনায় একজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়। পরে পুলিশ চকবাজার থানায় মামলা করে। তদন্ত শেষে পরের বছর ২০১৬ সালের ২১ এপ্রিল ১০ জনের বিরুদ্ধে আদালতে সন্ত্রাসবিরোধী আইনে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, জেএমবির ১৩ জনের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যায় এ ঘটনায়। তবে তাদের মধ্যে তিনজন ডিবি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হওয়ায় তাদের বাদ দিয়ে ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়।

২০১৭ সালের ৩১ মে আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করা হয়। পরে এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

এদিকে ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বিশেষ পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর আলম চৌধুরী জানিয়েছিলেন, সাক্ষ্যগ্রহণ কার্যক্রম সঠিকভাবেই চলছিল। কিন্তু গত বছর (২০১৮) এ মামলায় কারাগারে থাকা এক আসামির আইনজীবী দাবি করেন তার আসামি নাবালক। আইন অনুযায়ী আসামি শিশু হওয়ায় তার বিচার শিশু আদালতে হতে হবে। এ কারণে ট্রাইব্যুনাল এ বিষয়ে সম্পূরক চার্জশিট দাখিলের জন্য মামলার তদন্তকারী কর্মকর্তাকে নির্দেশ দেন। ওই সম্পূরক চার্জশিটও দাখিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa