ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৪ মাস জামিন চাইতে পারবেন না চট্টগ্রাম জিপিওর নুর মোহাম্মদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
৪ মাস জামিন চাইতে পারবেন না চট্টগ্রাম জিপিওর নুর মোহাম্মদ

ঢাকা: অর্থ আত্মসাতের দুর্নীতির মামলায় গ্রেফতার চট্টগ্রাম জেনারেল পোস্ট অফিসের সহকারী পোস্টমাস্টার নুর মোহাম্মদ আগামী চার মাস কোনো আদালতে জামিন চাইতে পারবেন না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

তার জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করে রোববার (২৪ জানুয়ারি) এ আদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।


 
একই আদালত থেকে জামিন প্রশ্নে দ্বিতীয়বার রুল নেওয়ার বিষয়টি নজরে আসার পর আদালত ওই আদেশ দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।  

তিনি বলেন, ডাক বিভাগের গ্রাহকদের টাকা আত্মসাতের অভিযোগে নুর মোহাম্মদ হাতেনাতে ধরা পড়েন। সে মামলায় হাইকোর্টে নূর মোহাম্মদের জামিন চেয়েছিলেন আইনজীবী ইফতাবুল কামাল। সে আবেদনের শুনানির পর গত বছরের ১০ ডিসেম্বর তার জামিন প্রশ্নে রুল জারি করেন হাইকোর্ট। গত ২১ জানুয়ারি এ রুলটি শুনানির জন্য দিন ঠিক ছিল।  

‘একইদিন নুর মোহাম্মদের আরেকটি জামিন আবেদন শুনানির জন্য কার্যতালিকায় আসে। সে আবেদনের আইনজীবী এএসএম মোক্তার কবির খান। ওই আবেদনের শুনানির পর আদালত রুল জারি করেন। ’
 
একই বিষয়ে একটি রুল বিচারাধীন থাকা অবস্থায় আরেকটি রুল জারির বিষয়টি নজরে আনার পর হাইকোর্ট আদেশ দেন। একটি রুল খারিজ এবং অপরটি প্রত্যাহার করে খারিজ করে দেন। একইসঙ্গে এই আসামি আগামী চারমাস বাংলাদেশের কোনো আদালতে জামিন চাইতে পারবেন না বলে আদেশ দিয়েছেন বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল।
 
গত বছরের ২৬ আগস্ট রাতে চট্টগ্রামের কোতোয়ালি থানার জিপিও কার্যালয়ে আকস্মিক অভিযান চালায় ডাক বিভাগের অভ্যন্তরীণ অডিট শাখার কর্মকর্তারা। ওই অভিযানে গ্রাহকের ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম জিপিও সঞ্চয় শাখার পোস্টমাস্টার-৬ নুর মোহাম্মদ ও একই শাখার কাউন্টার অপারেটর সরওয়ার আলম খানকে আটক করা হয়।
 
আটকের পর নুর মোহাম্মদের কাছ থেকে ২১ লাখ ৪৯ হাজার টাকা উদ্ধার করা হয়। পরে ওই রাতেই তাদের কোতয়ালি থানায় সোপর্দ করা হয়। পরবর্তীসময় এ ঘটনায় গতবছর ২১ অক্টোবর দুদকের সহকারী পরিচালক মো. শহীদুল ইসলাম মোড়ল ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ এনে  মামলা করেন।
 
বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।