ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

আইন ও আদালত

সাংবাদিক বালু হত্যার বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
সাংবাদিক বালু হত্যার বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন ...

খুলনা: খুলনা থেকে প্রকাশিত দৈনিক জন্মভূমি সম্পাদক, খুলনা প্রেসক্লাবের সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ুন কবীর বালু হত্যাকাণ্ডের ঘটনায় দায়ের করা বিস্ফোরক মামলায় পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সাইফুজ্জামান হিরো এ রায় দেন।  

সাজাপ্রাপ্ত পাঁচজন হলেন- জাহিদ, নজু ওরফে রিপন, রিমন, স্বাধীন ও মাসুম অরফে জাহাঙ্গীর। এদের মধ্যে মাসুম অরফে জাহাঙ্গীর পলাতক থাকায় অন্যরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। রায় শেষে আদালত থেকে চার জনকে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন বিশেষ সরকারি কৌঁসুলি স্পেশাল ( পিপি) অ্যাডভোকেট আরিফ মাহমুদ লিটন।

রায়ে অসন্তোষ প্রকাশ করে বালুর ছোট ভাই ও খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, এ রায়ে আমরা সন্তুষ্ট নই। আমরা আশা করেছিলাম সর্বোচ্চ শাস্তি হবে। এ রায়ে হত্যার মাস্টারমাইন্ড ও অর্থ যোগানদাতাদের নাম-পরিচয় আসেনি। এছাড়া আমরা হত্যা মামলার পুনরতদন্ত দাবি করছি।

২০০৪ সালের ২৭ জুন নগরীর শান্তিধাম মোড়ে দৈনিক জন্মভূমি কার্যালয়ের সামনে সন্ত্রাসীদের বোমা হামলায় সাংবাদিক হুমায়ুন কবীর বালু নিহত হন। হত্যাকাণ্ডের পরদিন ২৮ জুন খুলনা থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) মারুফ আহমদ বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক ধারায় দুইটি মামলা দায়ের করেন। মামলায় ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি ৭ আসামিকে বেকসুর খালাস দিয়েছিলেন আদালত।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জানুয়ারি ১৮ , ২০২১
এমআরএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa