ঢাকা, শুক্রবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

আইন ও আদালত

জন্মনিবন্ধনে আঙুলের ছাপ বাধ্যতামূলক করতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
জন্মনিবন্ধনে আঙুলের ছাপ বাধ্যতামূলক করতে রুল

ঢাকা: বেওয়ারিশ মরদেহ,অপরাধী শনাক্ত ও নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে জন্মনিবন্ধনে আঙুলের ছাপ ও আই কন্টাক্ট নেওয়া বাধ্যতামূলক করতে রুল দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (১৩ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন নরসিংদীর বাসিন্দা ও মানবাধিকারকর্মী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। আবেদনের পক্ষে তিনি নিজেই রিটের শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে রিটকারী আরিফুর রহমান সাংবাদিকদের বলেন, জন্মনিবন্ধনে দেশের প্রত্যেকটি নাগরিকের ফিঙ্গার প্রিন্ট এবং আই কন্টাক্ট বাধ্যতামূলক চেয়ে গত বছরের ১২ মার্চ এ রিট করেছি। কারণ কেউ যদি দুর্ঘটনায় পতিত হয় তখন কেউ তার মানিব্যাগ চুরি করে নিয়ে যায়। তখন লোকটির পরিচয় নির্ধারণ করা যায় না। অনেক টিনএজার আছেন যারা ভোটার হয়নি। কিন্তু প্রয়োজনে তাদের পরিচয় পাওয়া যাচ্ছে না। আদালত শুনানি নিয়ে রুল জারি করেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa