ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

চট্টগ্রামের এক বিচারককে হাইকোর্টে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
চট্টগ্রামের এক বিচারককে হাইকোর্টে তলব হাইকোর্ট

ঢাকা: চট্টগ্রামের একটি হত্যা মামলার উচ্চ আদালতের নির্দেশ অনুসারে বিচার নিষ্পত্তির করতে না পারায় চট্টগ্রামের অতিরিক্ত মহানগর দায়রা আদালত-৫ এর বিচারককে তলব করেছেন হাইকোর্ট।

আগামী শনিবার (১২ জানুয়ারি) ওই মামলার কেস ডকেটসহ (সিডি) তাকে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

ওই মামলার এক আসামির জামিন শুনানি বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (০৯ ডিসেম্বর) এই আদেশ দেন।

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী।

জানা যায়, ২০১৪ সালের মে মাসে দু’জনকে খুনের ঘটনায় আসামি মনির গ্রেফতার হন। পরে মনির খুনের সঙ্গে নিজেকে জড়িয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। একইসঙ্গে ঘটনার সঙ্গে জড়িত অন্য আসামিদের নাম প্রকাশ করেন।

২০১৭ সালে এই মামলার বিচার শুরু হয়। বিচার শুরুর পর রাষ্ট্রপক্ষে সাতজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন আদালত। তখন মামলাটি চট্টগ্রামের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত-৪ এ বিচারাধীন ছিল। পরে মামলাটি ৫ নম্বর আদালতে আসে।

এদিকে ওই মামলার আসামি মনির হাইকোর্টে জামিন চান। ২০১৭ সালে হাইকোর্ট আসামির জামিন প্রশ্নে রুল জারি করেন। একইসঙ্গে বিচারিক আদালতকে মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন। কিন্তু এর মধ্যে নিষ্পত্তি না হলে ২০১৮ সালের অক্টোবরে আবারও হাইকোর্টে জামিন চান মনির। তখন ফের সময় দেওয়া হয়।  

সর্বশেষ ২০১৯ সালের ৩০ মার্চের মধ্যে মামলার বিচার সম্পন্নের নির্দেশ দেন উচ্চ আদালত। কিন্তু এরপরেও নিষ্পত্তি  হয়নি মামলা। এর মধ্যে আবার জামিন চান মনির। মঙ্গলবার হাইকোর্ট তার জামিনে রুল জারি করেন এবং বিচারককে তলব করেন।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
ইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।