ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পিরোজপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
পিরোজপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড প্রতীকী ছবি

পিরোজপুর: পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় যৌতুকের দাবিতে স্ত্রী হাসি বেগমকে (২৪) হত্যার দায়ে স্বামী মো. হালিম ঢালীকে (৪৪) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দুপুরে পিরোজপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মিজানুর রহমান এ আদেশ দেন।  

এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ওই মামলায় অভিযুক্ত অন্য দুই আসামিকে মামলা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

দণ্ডপ্রাপ্ত হালিম ঢালী জেলার মঠবাড়িয়া উপজেলার উত্তর মিঠাখালী গ্রামের মাঝেরপুল এলাকার মৃত নূর মোহাম্মদ ঢালীর ছেলে। স্ত্রীকে হত্যার
পর থেকেই তিনি পলাতক রয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, গত ২০১৩ সালে একই উপজেলার সেনের টিকিকাটা গ্রামের মৃত মতি মিয়ার মেয়ে হাসি বেগমের (২৪) সঙ্গে হালিমের বিয়ে হয়। বিয়ের পর যৌতুকের দাবিতে প্রায়ই হাসিকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করত হালিম। ২০১৪ সালের ২৪ এপ্রিল রাতে প্রথম স্ত্রী এবং বোনের সহায়তায় হাসিকে বেধড়ক মারধর করে হালিম। গুরুতর আহত হাসিকে প্রথমে মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে হাসির পরিবার। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৭ মে মারা যায় হাসি। এ ঘটনায় মৃত হাসির মা আনোয়ারা বেগম বাদী হয়ে ১১ মে মঠবাড়িয়া থানায় হালিম, তার প্রথম স্ত্রী পিয়ারা বেগম এবং বোন জামিরুল বেগমকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন।

এরপর একই বছর সেপ্টেম্বর মাসে মামলার তদন্ত কর্মকর্তা তিন আসামিকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। তবে হালিম ঢালী ছাড়া অন্য দুই আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

এ রায়ের সময় দণ্ডপ্রাপ্ত হালিম ঢালী পলাতক ছিলেন। তার অনুপস্থিতিতে আদালত রায় ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।